প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ফের রণক্ষেত্র লঙ্কান রাজধানী

ঢাকা অর্থনীতি ডেস্ক: আবারো রণক্ষেত্র শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। শনিবার (২৮ মে) রাতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘাত হয়েছে বিক্ষোভকারীদের। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।
এদিকে শ্রীলঙ্কার চলমান সংকট সামধানে সহায়তার আশ্বাস দিয়েছে জাতিসংঘের দুই সংস্থা। রাতে গোতাবায়ার বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে আন্দোলনকারীরা। এসময় নিরাপত্তা বাহিনী তাদের বাধা দিলে বাড়তে থাকে উত্তেজনা। এক পর্যায়ে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী শহরটি।

রাতেই দফায় দফায় সংঘাতে জড়িয়ে পড়ে দুপক্ষই। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। আন্দোলনের ৫০তম দিনে প্রেসিডেন্টের বাড়ির সামনে অবস্থান নেয়া হয় বলে জানান বিক্ষোভকারীরা।
দেশের বর্তমান অবস্থার জন্য গোতাবায়াকে দায়ী করে, পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা। এর আগে শনিবার দিনব্যাপী বিভিন্ন শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ করা হয়। সরকারকে জনগণের দাবি মেনে নেওয়ার আহ্বান জানান আন্দোলনকারীরা।

এক বিক্ষোভকারী বলেন, সরকারকে আমাদের কথা শুনতে হবে। সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। মানুষকে আর আশার বাণী শুনিয়ে লাভ নেই।

এদিকে, এশিয়ার দেশটির খাদ্য নিরাপত্তা বর্তমান চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সর্বোচ্চ সহায়তা দেওয়ার কথা জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব খাদ্য কর্মসূচি। লঙ্কান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এই ঘোষণা দেয় সংস্থাদুটি।
/একে

Related Articles

Leave a Reply

Close
Close