তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ব্যবসার নামে প্রতারণা করছে ‘মীরবাজার’

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জানুয়ারিতে ব্যবসা গোটাবে ‘মীরবাজার’, তবে এখনো চলছে পেইজে পণ্য আপলোড।
ফেসবুকে ব্যবসার নামে প্রতারণার অভিযোগ উঠেছে মীরবাজার নামে একটি পেজের বিরুদ্ধে। ভুক্তভোগীদের অভিযোগ, এখান থেকে পণ্য কিনতে অগ্রিম টাকা পরিশোধ করতে হয়। পণ্য সরবরাহ না করলেও টাকা ফেরৎ দেন না তারা। সময় ক্ষেপন করায় হতাশ হয়ে হাল ছেড়ে দেন অনেকে। অভিযোগ স্বীকার করে জানুয়ারিতে ব্যবসা ছেড়ে দেয়ার কথা বলেছেন পেজটির মালিক।

বন্ধুদের পুনর্মিলনীর জন্য একই ডিজাইনের পোশাক কেনার উদ্যোগ নিয়েছিলেন লাবনী নামের এক ক্রেতা। ১৮টির জন্য অগ্রিম টাকাও পাঠিয়েছিলেন। কিন্তু নির্দিষ্ট সময়ে পণ্য দেয়নি মীরবাজার। অনেক বলা কওয়ার পর টাকা মিলেছে কয়েক কিস্তিতে।

লাবনী টাকা পেলেও, অনেকেই পাননি। এক বছরের বেশি হয়ে গেলো, সাবরিনা মৌরিকে আশ্বাস দিয়ে যাচ্ছেন মীরবাজারের মালিক মীর সাব্বির। কিন্তু এখনও পুরো টাকা আদায় হয়নি।

মীরবাজারের মালিক মীর সাব্বিরকে শনিবার ফোন দিয়ে সময় চাইলে, তিনি সময় দিতে রাজি হননি। তবে অভিযোগ স্বীকার করে জানিয়েছেন, জানুয়ারিতে ব্যবসা গোটাবেন।

মীরবাজারের পণ্য কিনতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অগ্রিম টাকা দিতে হয়, নেই কোন অফিস ঠিকানা। দুটোই অনলাইন বাণিজ্যে প্রতারণার জনপ্রিয় কৌশল।

ফেসবুক ভিত্তিক বাণিজ্যের মাধ্যমে বাংলাদেশে প্রতিদিন ৩০ হাজার ডেলিভারি হয়। আর ই-কমার্সে ৫৫ হাজার। এফ-কমার্সের এমন প্রতারণা পুরো অনলাইন বাণিজ্যের আস্থাকে নষ্ট করছে বলে মনে করে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ই-ক্যাব।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close