শিল্প-বানিজ্য

ফেসবুক ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা আপডেট করছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: ফেসবুক তাদের ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা (প্রাইভেসি পলিসি) আপডেট (হালনাগাদ) করছে। গতকাল বৃহস্পতিবার (২৬ মে) এ সংক্রান্ত একটি নোটিফিকেশন পাঠাচ্ছে মেটা।

ফেসবুক অ্যাকাউন্টে লগইন করলে ব্যবহারকারীরা একটি ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা (প্রাইভেসি পলিসি আপডেট) হালনাগাদ সম্পর্কিত বার্তা দেখতে পাচ্ছেন। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে নতুন এই নোটিফিকেশন পাঠানো হচ্ছে।

এ ব্যাপারে মেটা জানিয়েছে, প্রাইভেসি পলিসিকে নতুন করে সাজাচ্ছেন তারা। এটি ব্যবহারকারীদের জন্য সহজ হবে। নতুন নীতিমালা হবে স্বচ্ছ ও সুন্দর।

এর আগে ফেসবুকের প্রাইভেসি নীতিমালা নিয়ে নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে ফেসবুক কর্তৃপক্ষকে। গ্রাহকের তথ্য ব্যবহার নিয়ে বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থার চাপের মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

নতুন আসা হালনাগাদ নীতিমালা কেবল ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও অন্য মেটা পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য। এটি হোয়াটসঅ্যাপ, ওয়ার্কপ্লেস, ফ্রি বেসিকস, মেসেঞ্জার কিডস ও কোয়েস্ট ডিভাইসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

মেটা বলছে, হালনাগাদ নীতিমালায় তারা আর ব্যবহারকারী তথ্য সংগ্রহ, ব্যবহার বা বিনিময় করার অনুমতি পাবে না। কীভাবে ব্যবহারকারীর তথ্য প্রক্রিয়াজাত করা হয় তা নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে দুটি পরিবর্তন আসবে। পোস্ট কে দেখতে পাবে আর কে পাবে না, তা নিয়ন্ত্রণ করার জন্য নতুন একটি সেটিংস থাকবে ব্যবহারকারীর নিয়ন্ত্রণে। এ ছাড়া ব্যবহারকারী যেসব বিজ্ঞাপন দেখতে চান তা ব্যবস্থাপনার নতুন উপায় আসবে।

মেটা এক ব্লগ পোস্টে জানিয়েছে, তাদের তথ্য ব্যবহারের চর্চা এবং নতুন সার্ভিসবিষয়ক তথ্য আরও বিস্তারিত উদাহরণসহ ব্যবহারকারীর কাছে তুলে ধরা হবে।

/সূত্র: বিবিসি

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close