দেশজুড়ে

বখাটের উৎপাতে স্কুলছাত্রীর আত্মহত্যা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বখাটের উৎপাত সহ্য করতে না পেরে নীলফামারীতে কারিমা আক্তার কার্নিজ (১৪) নামে এক স্কুলছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। সোমবার (১৮ নভেম্বর) নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কলকুটিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত কার্নিজ ওই গ্রামের কৃষক আবুল কালামের মেয়ে। সে এবার কিশোরগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশ নেয়। ঘটনার পর থেকে বখাটে কলেজছাত্র কাওছার আলী (১৮) পলাতক।

কার্নিজের বাবা ও মা জানান, একই গ্রামের আব্দুল জলিলের ছেলে কাওছার আলী কিছুদিন ধরে তাদের মেয়েকে উত্ত্যক্ত করে আসছিল। এ নিয়ে ১০ দিন আগে সালিশে কাওছার আর উত্ত্যক্ত করবে না বলে ক্ষমা চায়। গত শনিবার জেএসসির শেষ পরীক্ষা দিয়ে ফেরার সময় রাস্তায় ফের তাকে উত্ত্যক্ত করে কাওছার। বাড়ি ফিরে বিষয়টি জানালে তারা কাওছারের পরিবারের কাছে অভিযোগ করে। এতে ক্ষিপ্ত হয়ে কাওছার কার্নিজের বাবাকে মারধর করে ও হুমকি দেয়। এ নিয়ে গ্রামে উত্তেজনা ও সংঘর্ষের ঘটনাও ঘটে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে চলে যায়।

ঘটনার দিন সকালে কার্নিজ বাড়ির দরজায় দাঁড়ালে কাওছার এসে তাকে ‘বউ বউ’ বলে ডাকতে থাকে। এ সময় কার্নিজ ছুটে নিজ ঘরের দরজা বন্ধ করে দেয়। কোনো সাড়া-শব্দ না পেয়ে পরিবারের লোকজন দরজা ভেঙে ঘরের তীরের সঙ্গে তাকে গলায় ফাঁস দেয়া অবস্থায় পায়। পরে তাকে কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম বাবুসহ স্থানীয়রা জানান, বখাটের উৎপাতে একজন মেধাবী শিক্ষার্থীর এমন মৃত্যু মেনে নেয়া যায় না। অভিযুক্তকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। যেন আর কোনো মেয়ের জীবন বিপন্ন না হয়।

কিশোরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মফিজুল হক জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে মেয়েটির মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় অপমৃত্যু মামলা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্টের পর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Leave a Reply

Close
Close