দেশজুড়ে

বগুড়ায় সেতু ভেঙে বালুভর্তি ট্রাক খাদে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বগুড়ার ধুনটে বেইলি ব্রিজ ভেঙে ট্রাক পানিতে পড়ে যাওয়ায় জেলা শহরের সাথে ধুনট ও কাজিপুর উপজেলার যান চলাচল বন্ধ হয়ে গেছে।বগুড়ার ধুনটে বালুভর্তি ট্রাকসহ ভেঙে পড়েছে একটি বেইলি সেতু। মঙ্গলবার(১৮ ফেব্রুয়ারি) দুপুরে, বালুবোঝাই একটি ট্রাক সেতুতে ওঠার পরপরই সেতুর একটি অংশ ভেঙে খালে পড়ে। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

তবে সেতু ভেঙে পড়ায় বন্ধ রয়েছে বগুড়া-ধুনট আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল। ভারি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও, তা না মানায় এর আগেও কয়েক দফা সেতুটি ভেঙে পড়েছিলো বলে জানান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকোশলী।

তিনি জানান, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়ায় গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার ধীর্ঘ স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করা হয়। ভারী যানবহন চলাচলের কারণে ব্রিজটি দুর্বল হয়ে পড়েছে। কয়েক বছর থেকেই এ ব্রিজটির ট্রামজাম ও স্টিল টেকিংসহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে ব্রিজগুলো জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে।

২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপরের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙে খালের পানিতে পড়ে যায়। এরপর পুরানো সরঞ্জাম দিয়ে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করা হয়। তবে ভারী যানবাহন চলাচল বন্ধে সাইনবোর্ড ঝুলিয়ে দেয় বগুড়া সড়ক ও জনপথ (সহজ) বিভাগ।

২০১৪ ও ২০১৬ সালে ব্রিজটির পাটাতন ভেঙে আরো দুই দফা যানবাহন চলাচল বন্ধ ছিল।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close