শিল্প-বানিজ্য

দেশের প্রায় ৫ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ওয়েস্টার্ন কান্ট্রির মতো: বাণিজ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের প্রায় পাঁচ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ওয়েস্টার্ন কান্ট্রির মতো। মোট জনসংখ্যার ২০ শতাংশ বা প্রায় তিন কোটি মানুষ দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। উচ্চ ক্রয়ক্ষমতার মানুষের জন্য চিকন চাল ও চায়ের মতো পণ্যের চাহিদা বেড়েছে।

বৃহস্পতিবার (২ জুন) দ্বিতীয় জাতীয় চা দিবস উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

এ সময় তিনি জানান, এক সপ্তাহের মধ্যে সয়াবিন ও পাম অয়েলের আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যালোচনা করে পুনরায় মূল্য নির্ধারণ করা হবে। আশা করা হচ্ছে, পাম অয়েলের দাম কমতে পারে আর সয়াবিনের দাম না কমলে অন্তত বাড়বে না।

চালের দাম বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয় কোনো সহযোগিতা চাইলে তার মন্ত্রণালয় সেটা করতে। বাজারে ক্রেতা-বিক্রেতাদের অদ্ভূত আচরণ লক্ষ করা যাচ্ছে। মোটা চাল কেনার ক্রেতা কম। কিন্তু মোটা চাল কেটে চিকন করে প্যাকেটজাত করে বিক্রি হচ্ছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে।

চা প্রসঙ্গে টিপু মুনশি বলেন, দেশে চায়ের উৎপাদন বেড়েছে, ভোগও বেড়েছে। এ জন্য রফতানি সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close