শিল্প-বানিজ্য

ব্যবসার জন্য নারীদের পুঁজি দেবে জয়যাত্রা

ঢাকা অর্থনীতি ডেক্সঃ ‘হুইল জয়যাত্রা’ গ্রামীণ নারীদের ব্যবসার বিনিয়োগে পুঁজি ও তথ্যের সন্ধান দেবে। তারা মনে করে, দেশকে উন্নয়নের পথে নিয়ে যেতে হলে নারীর যোগ্যতা ও সক্ষমতাকে কাজে লাগাতে হবে। সেই কাজটি করার জন্য ইউনিলিভারের হুইল ডিটারজেন্ট ব্র্যান্ড ‘হুইল জয়যাত্রা’ নামের ব্যতিক্রমী এই উদ্যোগ গ্রহণ করেছে।

শনিবার(১৯অক্টোবর) সকালে রাজধানীর একটি হোটেলে ইউনিলিভারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানানো হয়। তারা জানায়, জয়যাত্রায় রয়েছে নাটিকা ও টিভি বিজ্ঞাপন। এই প্রচারাভিযানকে প্রত্যন্ত গ্রামে নিয়ে যাবে ইউনাইটেড পারপাস নামের একটি প্রতিষ্ঠান।

জয়যাত্রা ইতিমধ্যে কাজ শুরু করেছে জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায়। সেখানে তারা নারী ও পুরুষকে মিলিতভাবে কাজ করার ব্যাপারে উদ্বুদ্ধ করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে নারীদের জন্য আছে উঠান বৈঠক এবং পুরুষের জন্য হাট আলোচনা। এর অংশ হিসেবে ২৪, ২৫ ও ২৬ অক্টোবর সরিষাবাড়ী উপজেলায় তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। এই মেলায় নারীরা তাঁদের পণ্য নিয়ে অংশগ্রহণ করতে পারবেন। মেলায় অংশগ্রহণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তাঁরা ভবিষ্যতে আরও ভালো কিছু করতে পারবেন।

তারা জানায়, ব্যবসায়ে নারীদের উৎসাহিত করতে এই মেলার সেরা তিন ব্যবসায়ীকে পুরস্কৃত করা হবে। পুরস্কারের এই অঙ্ক যথাক্রমে ৫০ হাজার, ৩০ হাজার ও ২০ হাজার টাকা। বিজয়ীরা এই টাকা বিনিয়োগের মাধ্যমে তাঁদের ব্যবসাকে আরও প্রসারিত করতে পারবেন। এ ছাড়া বিজয়ী তিন দম্পতির ছবি হুইলের প্যাকেটে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর দপ্তরের অতিরিক্ত সচিব মোকাম্মেল হোসেন বলেন, এককভাবে কারও পক্ষে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব নয়। এসডিজি অর্জনে সবাইকে একইভাবে কাজ করতে হবে। জয়যাত্রা সেই কাজটিই শুরু করেছে। সুতরাং অন্যদেরও এগিয়ে আসতে হবে।

ইউনিলিভারের মার্কেটিং ডিরেক্টর তানজিম ফেরদৌস বলেন, বাংলাদেশের নারীরা কর্মে পারদর্শী হলেও সামাজিক সীমাবদ্ধতা ও তথ্যের অভাবে তাঁরা পুঁজি সংগ্রহ বা আয়ের পথ খুঁজে নিতে পারছেন না। জয়যাত্রা নারীদের এ বিষয়ে সহযোগিতা করবে।

Related Articles

Leave a Reply

Close
Close