প্রধান শিরোনামস্বাস্থ্য

বাংলাদেশে এডিস মশা বন্ধাত্বকরণ পদ্ধতির উদ্ভাবন

ঢাকা অর্থনীতি ডেস্ক: ডেঙ্গু নিয়ন্ত্রনে এডিস মশার এসআইটি বা বন্ধাত্বকরণ পদ্ধতির উদ্ভাবন করেছে বাংলাদেশ পরমাণু কমিশন বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক।

শনিবার দুপুরে সাভারের আশুলিয়ার গনকবাড়ি এলাকায় অবস্থিত বাংলাদেশ পরমাণু শক্তি গবেষনা কেন্দ্রে আয়োজিত ডেঙ্গু সচেতনতা ও ব্যবস্থাপনা বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এবিষয়ে সিনিয়র বৈজ্ঞানীক কর্মকর্তা মাহফুজা মোমেন জানান, ডেঙ্গুর বিস্তার রোধে এই ভাইরাসের বাহক এডিস ইজিপ্টি মশা নিয়ন্ত্রণে ‘স্টেরাইল ইনসেক্ট টেকনিক’- এসআইটি নামক এই কৌশল উদ্ভাবন করেছে পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের কীট-জীব প্রযুক্তি বিভাগ। এই পদ্ধতিতে পুরুষ এডিস মশাকে বন্ধ্যা করে ছাড়া হবে প্রকৃতিতে। এর ফলে মিলনের পর স্ত্রী মশা ডিম পারলেও তা নিষিক্ত হবে না। এতে নিয়ন্ত্রন হবে ডেঙ্গু। গবেষনাগারে এই পদ্ধতির সফলতার কথা জানান তিনি।

এদিকে সকালে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সাভারে পরমাণু শক্তি কমিশন পরিদর্শনে গেলে তার কাছে এই বিষয়টির বিস্তুারিত তুলে ধরা হয়। এ সময় তিনি শীঘ্রই এ পদ্ধতিটি মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করার আশ্বাস দেন।

Related Articles

Leave a Reply

Close
Close