তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে পাবজি সচল আবার

নিজস্ব প্রতিবেদকঃ জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) বাংলাদেশে বন্ধ করে দেয় ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। বাংলাদেশের তরুণ সমাজ এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে পাবজি বন্ধের আলোচনা চলছিল। পাবজির পাশাপাশি কল অব ডিউটি, রেডিট, পাবজি লাইট গেমটিও বন্ধ করা হয়।

তবে আজ শুক্রবার রাত ১০টার পর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে লেখেন, “পাবজি ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন, তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই।”

মুহূর্তের মধ্যেই তার স্ট্যাটাসে এক হাজারের বেশি প্রতিক্রিয়া ও হু হু করে স্ট্যাটাসটি শেয়ার হতে থাকে। পাবজি বন্ধ নিয়ে বিকেল থেকে ব্যাপক আলোচনার পর গেমটি চালু হওয়ায় দুই ধরনেরই প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ এতে সন্তুষ্ট হয়েছেন, আবার অনেকেই হয়েছেন অসন্তুষ্ট।

আজেন্নাহ্ মাহবুব মিশু নামে এক নারী মোস্তফা জব্বারের স্ট্যাটাসে কমেন্ট করেন, “স্যার ব্লক করার পর আমি ব্যক্তিগত ভাবে খুব খুশি হয়েছিলাম। কারন আমি নিজে এর ভুক্তভোগী। আমার হাজব্যান্ড এই খেলায় এতটাই আসক্ত যে সে মাঝে মাঝে ভুলেই যায় তার একজন জীবনসঙ্গিনী আছে। এমনকি পাবজি ব্যান করার পরও সে প্রক্সি সারভার এ খেলছিলো। আমি হেল্পলেস।”

এর আগে অক্টোবরের প্রথম সপ্তাহে গেমটি বাংলাদেশে খেলতে সমস্যা হচ্ছিল বলে অনেক গেমার ফেসবুকে পোস্ট দেন। পরে আজ বাংলাদেশি সার্ভার ব্যবহার করে গেমটিতে ঢোকা যাচ্ছিল না।

ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম এর আগে বলেন, ‘আমরা সরকারিভাবে শুধু সাধারণ নাগরিকদের জন্যই নাগরিকদের মতামতের ভিত্তিতেই পাবজি এর নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারণে এই গেম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, এতে সরকারের ভিন্ন কোনো উদ্দেশ্য নেই। সিদ্ধান্ত কতটুকু যৌক্তিক হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবে। যুক্তির মাধ্যমে কিছু একাডেমিক আলোচনার আবহ তৈরি হতেই পারে, তবে ভিন্নমতকে সবসময়ই স্বাগত জানাই।’

তবে পরে রাতে মন্ত্রী তার স্ট্যাটাসে পাবজি বন্ধ না থাকার বিষয়টি জানান।

Related Articles

Leave a Reply

Close
Close