দেশজুড়েপ্রধান শিরোনাম

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভৌগোলিক অবস্থান ও জনগোষ্ঠী বিবেচনা করে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে নারায়ণগঞ্জের আড়াই হাজারে জাপানের অর্থায়নে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করে তিনি বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। তাই কৃষি জমি রক্ষা করে শিল্প-কারখানা গড়েতে হবে।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নারায়নগঞ্জের আড়াই হাজারে জাপানের অর্থায়নে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকার প্রধান তার বক্তব্যে জাপানের সঙ্গে ৫০ বছরের বন্ধুত্বের সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন। দেশের চাহিদা মেটাতে শিল্পায়নের পাশাপাশি আবাদি জমিতে খাদ্য উৎপাদনেও গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিদেশি বিনিয়োগ আসছে। জাপানের পাশাপাশি ভারত, চীন, সৌদি আরবসহ আরও অনেকগুলো দেশ আগ্রহ প্রকাশ করেছে। যারা আসবে তারা যেভাবে চায় সেভাবেই অর্থনৈতিক অঞ্চলে সুযোগ দেবো। তারা যেভাবে উন্নয়ন করতে চায়, করতে পারবে।

শিল্পায়নের জন্য পরিবেশ বান্ধব অঞ্চল গড়ে তুলতে কাজ করছে সরকার; উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এ নিয়ে সরকার প্রধান বলেন, ’বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষিজমি যাতে নষ্ট না হয়, যত্রতত্র যেন শিল্প কলকারখানা না হয়, সেজন্য যেখানে ফসল হয় না, সে জমিতে আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নেই। পরিবেশবান্ধব যাতে হয়, সে বিষয়টি বিশেষভাবে দৃষ্টি দিচ্ছি। এসব অর্থনৈতিক অঞ্চলে আমাদের প্রজন্মের পর প্রজন্ম নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে।’

অর্থনৈতিক অঞ্চলগুলোতে নারী উদ্যোক্তাদের জন্য কাজের সুযোগ-সুবিধার কথাও জানান সরকার প্রধান।

এছাড়া, একই সঙ্গে সকল প্রতিকূলতা অতিক্রম করে দেশ এগিয়ে যাবে বলেও জানান তিনি। জননেত্রী বলেন, ’এরই মধ্যে ১০টি অর্থনৈতিক উৎপাদন শুরু করেছে। তাতে ৫ বিলিয়ন মার্কিন ডলার উপার্জন করতে পারছি। ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে।এগুলোর সবই করছি, একদিকে পরিবেশ, অপরদিকে ভূমি রক্ষা করে।’

Related Articles

Leave a Reply

Close
Close