আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় সার্বিয়া

ঢাকা অর্থনীতি ডেস্ক: সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ বাংলাদেশের খাদ্য সংরক্ষণ শিল্পে বিনিয়োগে দেশটির আগ্রহ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার (২৬ মে) এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুর সঙ্গে সৌজন্য সাক্ষাতে সফররত মন্ত্রী এই আগ্রহের কথা জানান।

সেলাকোভিচ বলেন, তার দেশের স্টোরেজ কোম্পানিগুলো বিশ্বের অন্যতম সেরা এবং বাংলাদেশও এই খাতে সার্বিয়ার বিনিয়োগ থেকে উপকৃত হতে পারে।

তিনি বলেন, সার্বিয়ার ইউরোপ, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন এবং তুরস্কের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। বাংলাদেশ যৌথ উদ্যোগ প্রতিষ্ঠা করে লাভবান হতে পারে এবং সেসব মুক্ত বাণিজ্য দেশে শুল্কমুক্ত রপ্তানি করতে পারে।

তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে দ্বৈত কর আরোপ এবং বিনিয়োগ সুরক্ষা ও প্রচার বিষয়ে দুটি চুক্তি স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, সার্বিয়া নির্মাণ ও কৃষি খাতে বাংলাদেশ থেকে দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। একই সঙ্গে মন্ত্রী বাংলাদেশি শিক্ষার্থীদের সার্বিয়ায় কৃষি প্রকৌশল অধ্যয়নের জন্য যাওয়ার আহ্বান জানান।

মোস্তফা আজাদ চৌধুরী বলেন প্যাকেজিং, পরিবহন ও স্টোরেজের অভাবে বাংলাদেশে প্রতি বছর ৩০ শতাংশ কৃষিপণ্য নষ্ট হয়ে যায়।

উভয়পক্ষ শিগগিরই সার্বিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং এফবিসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সম্মত হয়েছে।

বৈঠকে সূর্যমুখী বীজ আমদানি, গম চাষ এবং ঢাকায় সার্বিয়ান দূতাবাস প্রতিষ্ঠার বিষয়েও আলোচনা হয়।

Related Articles

Leave a Reply

Close
Close