দেশজুড়ে

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেবে ইতালি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে ইতালি সরকার। সোমবার রাতে এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেন, আমাদের অনুরোধে ইতালিয়ান সরকার অবশেষে তাদের কৃষি শ্রমিক কর্মসূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে সম্মত হয়েছে। চলতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ইতালির রোমে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন, তখন তিনি ইতালির কৃষি শ্রমিক কর্মসূচিতে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করেছিলেন। ইতালিয়ান সরকার তার অনুরোধকে সম্মান জানিয়ে বাংলাদেশি নাগরিকদের এ সুযোগটি দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ১৯৭০ সালে ইতালির প্রায় ২৩ শতাংশ মানুষ কৃষির সঙ্গে যুক্ত ছিলেন। তবে বর্তমানে তা ৫ শতাংশের নিচে নেমে এসেছে। ফলে দেশটি কৃষি খাতে বিদেশি শ্রমিক নিয়োগে গুরুত্ব দিচ্ছে। এক সময় বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিকরা ইতালি যেতেন। পরবর্তী সময়ে এসব শ্রমিক দেশে না ফেরার কারণে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দেয় ইতালি। এখন শ্রমিক সংকটের কারণে বাংলাদেশ থেকে মৌসুমি কৃষি শ্রমিক নেয়ার প্রস্তাব ফের বিবেচনা করছে দেশটির সরকার।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close