তথ্যপ্রযুক্তিবিনোদন

বাংলাদেশ নিয়ে কুমন্তব্য; কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট ব্লক

ঢাকা অর্থনীতি ডেস্কঃতৃণমূলের জয়ের পর মমতার উদ্দেশে টুইটারে কঙ্গনা লেখেন, ‘বাংলাদেশি আর রোহিঙ্গারা মমতার সবচেয়ে বড় শক্তি। পশ্চিমবঙ্গ কাশ্মীরে রূপান্তরিত হচ্ছে’ এধরনের উস্কানিমূলক কথাবার্তা বলায় অ্যাকাউন্টটি স্থগিত করে টুইটার কর্তৃপক্ষ

যেকোনো বিষয়ে বেফাঁস মন্তব্য করে সমালোচনার ঝড় তোলায় সিদ্ধহস্ত তিনবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত বলিউড অভিনেতা কঙ্গনা রানাউত। টুইটারে কিছুদিন পরপরই নতুন ইস্যু নিয়ে হাজির হন তিনি। এমনকি বেফাঁস মন্তব্য করার জন্য পুলিশের খাতায়ও কয়েকবার নাম উঠেছে কঙ্গনার।

এবার এই উগ্র বিজেপি সমর্থক মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে জয়ী মমতা বন্দ্যোপাধ্যায় ও তার দল তৃণমূল কংগ্রেস নিয়ে। সেই সাথে টেনে এনেছেন বাংলাদেশি ও রোহিঙ্গাদেরও। আর এই মন্তব্যই কাল হয়েছে কঙ্গনার। ব্লগিং সাইট টুইটারের বিধি-বিধানবিরুদ্ধ বিষয়ে পোস্ট করার জন্য কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করেছে টুইটার কর্তৃপক্ষ। যদিও হিন্দুস্তান টাইমসসহ ভারতীয় বেশকয়েকটি গণমাধ্যমে বলা হয়েছে, সাময়িক নয় স্থায়ীভাবেই বন্ধ করা হয়েছে তার টুইটার অ্যাকাউন্ট।

রবিবার (২ মে) বিধানসভা নির্বাচনে বিজেপির হার কিছুতেই মেনে নিতে না পেতে ক্রুদ্ধ কঙ্গনা তৃণমূলের জয়ের পিছনে সবচেয়ে বড় শক্তি হিসেবে বাংলাদেশি ও রোহিঙ্গাদের দায়ী করেছেন।

টুইটে কঙ্গনা লিখেন, ‘‘বাংলাদেশি ও রোহিঙ্গারা মমতার সবচেয়ে বড় শক্তি। পরিস্থিতি যেমন চলছে, তাতে সেখানে হিন্দুরা আর সংখ্যাগরিষ্ঠ নেই। অথচ তথ্যানুযায়ী, ভারতে বাঙালি মুসলনমানরা সব থেকে বেশি দরিদ্র্য এবং সবচেয়ে দুরবস্থায় জীবন-যাপন করে। ভালো, আরেকটি কাশ্মীর তৈরি হচ্ছে।’’

কঙ্গনার এমন মন্তব্যের তীব্র সমালোচনা শুরু করেন টুইটার ব্যবহারকারীরা। কিন্তু তাতেও দমে যাননি কুইনখ্যাত এ অভিনেত্রী।

নির্বাচনের ফলাফল ও নির্বাচনী সহিংসতা নিয়ে একের পর এক টুইট পোস্ট করেন তিনি। এমনকি পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনেরও দাবি জানান তিনি। উস্কানিমূলক কথাবার্তা বলার কারণে সাময়িকভাবে কঙ্গনার টুইটার অ্যাকাউন্টটি স্থগিত করেছে কর্তৃপক্ষ। দায়ের কথা হয়েছে একটি এফআইআরও।

তবে কঙ্গনার নামে মামলা নতুন কোনো ঘটনা নয়। এর আগে কঙ্গনা ও তার বড় বোন রঙ্গোলি চান্দেল’র বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রদায়িক হিংসাত্মক বার্তা প্রদানের অভিযোগে এফআইআর দায়ের হয়েছিল। এমনকি গত বছরের অক্টোবর মাসে ভারতের কৃষি বিল নিয়ে ভুল ও বিভ্রান্তিকর মন্তব্য করায় কঙ্গনার বিরুদ্ধে মামলা করেছিলেন রমেশ নায়েক নামের এক আইনজীবী। পরবর্তীতে কৃষক আন্দোলনের কৃষকদের “সন্ত্রাসবাদী” উল্লেখ করে দেওয়া এক টুইটের কারণে কর্নাটক রাজ্যের বেলাগাভি’র আইনজীবী হর্ষবর্ধন পাটিল কঙ্গনার নামে মামলা রুজু করেছিলেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close