দেশজুড়েপ্রধান শিরোনাম

বাংলা লেখার প্রথম সফটওয়্যার ‘শহীদলিপি’র নির্মাতা মারা গেছেন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কম্পিউটারে বাংলা লেখার প্রথম সফটওয়্যার ‘শহীদলিপি’র নির্মাতা সাইফুদ্দাহার শহীদ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

সোমবার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর আলবুকার্কে তিনি মারা যান। তিনি বেশ কয়েক বছর ধরে আলঝেইমারসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

সাইফুদ্দাহার শহীদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এক শোকবার্তায় মন্ত্রী বলেন, যত দিন প্রযুক্তিতে বাংলা ব্যবহৃত হবে তত দিন তিনি চিরজাগরূক হয়ে থাকবেন। তিনি আরও বলেন, শহীদলিপি সফটওয়্যারটি প্রথমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ব্যবহৃত হয়। এরপর শহীদ লিপি বিভিন্ন সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনায়ও ব্যবহৃত হয়। যদিও শারীরিক অসুস্থতা ও বিদেশ চলে যাওয়ার কারণে শহীদ লিপির আপডেট আর হয়নি। তবু পথপ্রদর্শক হিসেবে সাইফুদ্দাহার শহীদ বাংলাভাষীদের কাছে অমর হয়ে থাকবেন।

সাইফুদ্দাহার শহীদ স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার জানাজা আগামীকাল মঙ্গলবার বেলা ১টায় আলবুকার্কের ইসলামিক সেন্টার অব নিউ মেক্সিকোতে (১১০০ ইয়েল বুলেভার্ড, এসই আলবুকার্ক) অনুষ্ঠিত হবে।

কম্পিউটারে বাংলা লিখতে ‘বিজয়’ কিবোর্ডের আগেই ১৯৮৫ সালে ‘শহীদলিপি’ তৈরি করেন সাইফুদ্দাহার শহীদ। এটি করা হয়েছিল ম্যাকিনটোশ কম্পিউটারে ব্যবহারের জন্য।

‘শহীদলিপি’ ব্যবহার করে তারকালোক এবং দৈনিক আজাদসহ বেশ কিছু পত্রিকা প্রকাশিত হয়েছিল।

সাইফুদ্দাহার শহীদ বাংলাদেশ ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (বুয়েট) থেকে স্নাতক সম্পন্ন করেন। ঢাকায় ন্যাশনাল কম্পিউটার নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন তিনি। সেখানেই ‘শহীদলিপি’ তৈরি হয়।

শহীদলিপির পাশাপাশি সাইফুদ্দাহার শহীদ সেই সময়ের ম্যাক অপারেটিং সিস্টেমের ইউজার ইন্টারফেসও বাংলায় অনুবাদ করেন। অর্থাৎ ব্যবহারকারীরা ম্যাকের মনিটরে বাংলায় নির্দেশনা দেখতে পেতেন।

সাইফুদ্দাহারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও বাংলাদেশ কম্পিউটার সমিতি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close