আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

বাণিজ্য আলোচনায় পুনরায় যুক্তরাষ্ট্র ও চীন

ঢাকা অর্থনীতি ডেস্ক: আবারও যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে নতুন বাণিজ্য আলোচনার সম্ভাবনা তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য কর্মকর্তারা টেলিফোনে কথা বলায় দুই দেশের মধ্যে বাণিজ্য আলোচনা পুনরায় শুরুর প্রথম পদক্ষেপ এর মধ্যে দিয়ে চিহ্নিত হয়। যুক্তরাষ্ট্র ও চীনের নেতারা গত মাসে জাপানে জি ২০ শীর্ষ সম্মেলনের বাইরে বৈঠকে মিলিত হওয়ার সময় বাণিজ্য আলোচনা পুনরায় শুরু করতে সম্মত হয়েছিলেন।

ওয়াশিংটনের কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার এবং অর্থমন্ত্রী স্টিভেন মুনিচিন চীনের উপ প্রধানমন্ত্রী লিউ হে এবং বাণিজ্যমন্ত্রী ঝং শানের সাথে এক টেলিফোন সম্মেলনে যোগ দেন।

কি নিয়ে তাঁরা কথা বলেছেন তার বিস্তারিত বর্ণনা কর্মকর্তারা দেন নি। তবে তাঁরা বলেছেন দুই পক্ষ নিশ্চিত করেছে যে বাণিজ্য নিয়ে দেখা দেয়া উত্তেজনা সহজ করে নিতে আলোচনা তাঁরা অব্যাহত রাখবেন।

জি ২০ বৈঠকে ওয়াশিংটন আভাস দিয়েছিল যে চীনের হুয়াওয়ে টেকনোলোজিসের কাছে তদের দৃষ্টিতে “নিম্ন প্রযুক্তি” হিসেবে গণ্য সেমিকন্ডাক্টর বিক্রির অনুমতি দেয়া যুক্তরাষ্ট্র হয়তো বিবেচনা করে দেখতে পারে। যুক্তরাষ্ট্র মনে করেনা সেইসব পণ্য জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। চীন অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে আরও বেশি খামার পণ্য আমদানির ইচ্ছা ব্যক্ত করেছে।

তবে বিশ্বের সবচেয়ে বড় দুই অর্থনীতির মধ্যেকার মতপার্থক্য এখনও বজায় আছে। মার্কিন কর্মকর্তারা বলছেন চীনের রপ্তানির উপর আরোপিত অতিরিক্ত কিছু শুল্ক তাঁরা বজায় রাখবেন। অন্যদিকে শাস্তিমূলক সবরকম শুল্ক বিলম্ব না করে তুলে নেয়ার আহ্বান বেইজিং ওয়াশিংটনের প্রতি জানাচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close