দেশজুড়ে

বাসের ভাড়া বাড়াতে বিআরটিএর পদক্ষেপ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাসের ভাড়া বাড়াতে চান পরিবহন মালিকরা। তাদের যুক্তি, জ্বালানি ও পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায় লোকসান হচ্ছে। তাই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে ভাড়া বৃদ্ধির আবেদন করা হয়েছে।

এদিকে মালিকপক্ষের আবেদন আমলে নিয়ে কাজ শুরু করে দিয়েছে বিআরটিএ। যাত্রীবাহী মোটরযানের ভাড়া পুনর্নির্ধারণের জন্য গঠিত বিআরটিএর সংশ্লিষ্ট কমিটি এরই মধ্যে দুটি সভাও করেছে।

বিআরটিএর কর্মকর্তারা বলছেন, ভাড়া বাড়ানোর জন্য মাঠ পর্যায় থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সেগুলো পর্যালোচনা করা হচ্ছে। এরপর বিস্তারিত আলোচনার জন্য মন্ত্রণালয়ে (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়) পাঠানো হবে। অনুমোদন সাপেক্ষে ভাড়া বৃদ্ধির বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে বিআরটিএ।

ঢাকাসহ সারা দেশে স্বল্প ও দূরপাল্লার রুটে বাস ভাড়া বাড়ানোর জন্য বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির প্যাডে গত ৬ জুন বিআরটিএতে একটি আবেদন করা হয়। মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ স্বাক্ষরিত ওই আবেদনে বলা হয়, চার বছর ধরে ডিজেলচালিত যানবাহনের ভাড়া বাড়ানো হয়নি, যদিও কয়েক দফায় বেড়েছে ডিজেলের দাম। এ কারণে দেশের পরিবহন মালিকরা লোকসানের মুখে পড়ছেন। তাই ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয় ওই আবেদনে।

বর্তমানে আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে কিলোমিটারপ্রতি বাস ভাড়া আদায় করা হচ্ছে ১ টাকা ৪২ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে কিলোমিটারপ্রতি আদায় করা হচ্ছে ১ টাকা ৬০ পয়সা। নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও ঢাকা জেলায়ও কিলোমিটারপ্রতি একই হারে ভাড়া আদায় হচ্ছে। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও মিনিবাসের ৫ টাকা। ২০১৬ সালের ১৫ মে থেকে এ ভাড়া কার্যকর করে বিআরটিএ। যদিও যাত্রীদের অভিযোগ, বিআরটিএর বেঁধে দেয়া ভাড়ার চেয়ে বেশি টাকা আদায় করছে পরিবহন কোম্পানিগুলো। বিভিন্ন রুটে সরেজমিন ঘুরে অভিযোগের সত্যতাও মিলেছে। তবে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করেছেন পরিবহন মালিকরা।

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে বিআরটিএর পরিচালক (ইঞ্জিনিয়ারিং) লোকমান হোসেন মোল্লা সংবাদমাধ্যমে বলেন, বাস-মিনিবাসের ভাড়া বৃদ্ধির বিষয়টি বেশ স্পর্শকাতর। আমরাও বেশ সতর্কতার সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করছি। মাঠ পর্যায় থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সেগুলো এখন যাচাই-বাছাই করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close