দেশজুড়ে

বিজিবি সদস্য নিহতে জাতিসংঘের অধীনে তদন্ত দাবি করেছে বিএনপি

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ( বিএসএফ) গুলিতে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) সদস্য রইস উদ্দিনের মৃত্যুর ঘটনায় জাতিসংঘের অধীনে তদন্ত দাবি করেছে বিএনপি।

শনিবার (২৭ জানুয়ায়রি) দুপুরে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। দলটির স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিবৃতিতে বলা হয়, সিপাহী রইস উদ্দিনকে গুলি করে হত্যার পর বিএসএফের পক্ষ থেকে যা বলা হয়েছে তা অগ্রহণযোগ্য। ভারতীয় নীতি নির্ধারকদের ‘বিগ ব্রাদার’ সুলভ গরীমা থেকে উৎসাহিত হয়ে বিএসএফ তাদের হত্যাকাণ্ডের পক্ষে সাফাই গাইছে।

এতে আরও বলা হয়, এতদিন বিএসএফের হাতে সাধারণ বাংলাদেশি নিহত হয়েছে। আর এখন সীমান্তে বিজিবিরও নিরাপত্তা নেই। অন্য দেশের সীমান্ত রক্ষীবাহিনীর হাতে আরেকটা স্বাধীন দেশের সীমান্ত রক্ষীবাহিনী হত্যা কোনো সাধারণ ঘটনা নয়, বরং এটির সঙ্গে রাষ্ট্রের স্বাধীনতা সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত। এটি গভীর উদ্বেগের বিষয় যে, শেখ হাসিনার ক্ষমতা লোভের ফলশ্রতিতে নতজানু পররাষ্ট্রনীতির কারণে বাংলাদেশকে আজ তাবেদার রাষ্ট্র বানানো হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সভায় বিজিবি সদস্যকে হত্যার ঘটনায় জাতিসংঘের অধীনে তদন্ত দাবিসহ তীব্র নিন্দা ও ধিক্কার জানানো হয়। একইসঙ্গে নিহতের আত্মার মাগফিরাত কামনা করা হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, গত সোমবার যশোরে বিএসএফের গুলিতে বিজিবি সদস্য রইস উদ্দিন নিহত হয়। পরে বুধবার দুপুরে বিজিবির কাছে তার মরদেহ হস্তান্তর করে বিএসএফ। এদিন সন্ধ্যায় ময়নাতদন্ত শেষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের শ্যামপুর সাহাপাড়া গ্রামের ভবানীপুর গোরস্থানে তাকে দাফন করা হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close