দেশজুড়েপ্রধান শিরোনাম

১৯ মাসে ১৩ বার স্ত্রী-পুত্র সঙ্গে নিয়ে বিদেশ সফরে সচিব

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো—বিবিএস যে বিভাগের আওতাধীন, সেই পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী এখানে যোগদানের পর থেকে গত ১৯ মাসে ১৩ বার বিদেশ সফর করেছেন। গত বছরের ৩০ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ থেকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে (সিড) যোগদানের পর এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং পূর্ব আফ্রিকার মরিশাসেও ভ্রমণ করেছেন বিসিএস প্রশাসন ক্যাডারের ৮৫ ব্যাচের এই কর্মকর্তা।

সচিবদের বিদেশ ভ্রমণের ফাইল অনুমোদন প্রধানমন্ত্রীর হাতে এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২০১৩ সালের এক নির্দেশনায় বলা আছে, একজন সচিব বছরে চারবারের বেশি বিদেশ সফরে যেতে পারবেন না।

এক সূত্র থেকে জানা যায়, সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী যতবারই বিদেশ ভ্রমণ করেছেন, বেশির ভাগ সময়ই কখনো স্ত্রী, কখনো দুই সন্তানকে সঙ্গে করে নিয়ে গেছেন। সরকারি আদেশে উল্লেখ ছিল, বিদেশ ভ্রমণে পরিবারের সদস্যদের সব খরচ সচিব নিজে বহন করবেন।

সচিবের ঘন ঘন বিদেশ সফর ভালোভাবে নিচ্ছেন না পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এই বিভাগ ও পরিসংখ্যান ব্যুরোর কর্মকর্তারাও সচিবের বিদেশ ভ্রমণপ্রীতিতে ক্ষুব্ধ। তাঁরা বলছেন, বিভাগের প্রধান যদি এভাবে ঘন ঘন বিদেশ সফরে যান, তখন সংস্থার কাজে ব্যাঘাত ঘটে। একাধিক কর্মকর্তা সংবাদমাধ্যমে বলেন, সচিব যতবার বিদেশ ভ্রমণে গেছেন, তার বেশির ভাগই ছিল শিক্ষা সফর। এসব সফরে অধস্তন কর্মকর্তাদের পাঠালে তাঁরা বেশি উপকৃত হতেন।

বিষয়টি গত ১৮ সেপ্টেম্বর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সামনে তুললে মন্ত্রী বলেন, ‘পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবের ওই ১৩ সফরের সব কটি প্রয়োজনীয় ছিল না। অনেকটাই অহেতুক ও অপ্রাসঙ্গিক। স্বল্প সময়ের শিক্ষা সফরে সচিবের বিদেশ যাওয়ার সঙ্গে আমি একমত নই। আমি হলে যেতাম না।’

Related Articles

Leave a Reply

Close
Close