খেলাধুলা

বিপিএলের দলগুলোর মালিক যারা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ এ বছরের ডিসেম্বরে বসছে বিপিএলের সপ্তম আসর। সাত দলে ভাগ হয়ে এ টুর্নামেন্টে অংশগ্রহণ করবে বিশ্বসেরা ও দেশসেরা ক্রিকেটাররা। প্রতি আসরে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে এসব ক্রিকেটারদের দল ভেড়ায় ফ্রাঞ্চাইজিরা। আসুন জেনে নিই বিপিএলের সাত দলের ফ্রাঞ্চাইজি কারা-

ঢাকা ডায়নামাইটস

বিপিএলের প্রথম দুই আসরে ঢাকা অঞ্চলকে প্রতিনিধিত্ব করা দলের নাম ছিল ঢাকা গ্লাডিয়েটরস। এরপর ২০১৫ সালে আত্মপ্রকাশ ঘটে ঢাকা ডায়নামাইটসের। ২০১৫ সালের পর বিপিএলে যুক্ত হয়ে ডায়নামাইটস একবার চ্যাম্পিয়ন ও দুইবার রানার্সআপ হওয়ার কৃতিত্ব অর্জন করেছে। ডায়নামাইটসের সত্ত্বাধিকারী বাংলাদেশী টেক্সটাইল কোম্পানি বেক্সিমকো। দলটির প্রধান নির্বাহী ওবায়েদ নিজাম ও ম্যানেজার আজিজুর রহমান।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বিপিএলের অন্যতম সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ২০১৫ সালে প্রথমবারের মতো বিপিএলে অংশগ্রহণ করে দলটি। চারবাররে অংশগ্রহণে দুইবারই চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা। বিপিএলের বর্তমান চ্যাম্পিয়নও তারা। এ দলটির ফ্রাঞ্চাইজি হিসেবে রয়েছে লেজেন্ডস স্পোর্টিং লিমিটেডের নাম যার মালিক নাফিজা কামাল।

রংপুর রাইডার্স

ঢাকা ও কুমিল্লার বাইরে একমাত্র দল হিসেবে বিপিএলের শিরোপা জয়ের স্বাদ পেয়েছে রংপুর রাইডার্স। ২০১৭ সালে ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রংপুর। বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন দলটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক ও ম্যানেজার ডঃ আনোয়ারুল ইকবাল।

রাজশাহী কিংস

বিপিএলে রাজশাহী অঞ্চলের প্রতিনিধিত্ব করে রাজশাহী কিংস। বিপিএলের তৃতীয় আসরে অন্তর্ভুক্ত হয় দলটি। রাজশাহী কিংসের মালিক ম্যাঙ্গো এন্টারটেইনমেন্ট লিমিটেড। দলটির সর্বোচ্চ অর্জন ২০১৬ সালে রানার্সআপ হওয়ায়।

খুলনা টাইটান্স

বিপিএলে খুলনা বিভাগের প্রতিনিধিত্ব করে খুলনা টাইটান্স। দলটি এখন পর্যন্ত শিরোপা জয়ের স্বাদ পায়নি। গত আসরে দলটির কোচ ছিলেন মাহেলা জয়াবর্ধনে। দলটির মালিক জেমকন গ্রুপ। এছাড়া খুলনার ম্যানেজার হিসেবে দায়িত্বে আছেন নাফিস ইকবাল ও উপদেষ্টা হিসেবে রয়েছেন হাবিবুল বাশার সুমন।

চিটাগাং ভাইকিংস

গত আসরে চিটাগাং ভাইকিংসের মালিক হিসেবে ডিবিএল গ্রুপ থাকলেও এবার আর তারা দলটির পরিচালনায় থাকছে না। তারা ইতোমধ্যে বিপিএল কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছে তারা মালিকানা ছেড়ে দেবে। তাই পরবর্তী আসরে নতুন মালিকানা পাচ্ছে চট্টগ্রামের দলটি।

সিলেট সিক্সার্স

সিলেট অঞ্চলের আগের দলটি এক বছর নিষিদ্ধ থাকার পর ১০ সেপ্টেম্বর ২০১৭ সালে মুহিত ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠানের মাধ্যমে সিলেট সিক্সার্সের আত্মপ্রকাশ করে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের মালিকানাধীন দলটির ম্যানেজার হাসিবুল হোসেন। তবে এবার সিলেটের এ দলটির মালিকানায় পরিবর্তন আসতে পারে। আগের মালিকের অর্থ বকেয়া থাকায় দলটির জন্য নতুন মালিক খুঁজছে বিপিএল কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Close
Close