দেশজুড়েপ্রধান শিরোনাম

বিপুল পরিমাণে জাল টাকা ও ভারতীয় রুপিসহ ৬ জনকে গ্রেফতার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর মিরপুর ও বসুন্ধরা থেকে বিপুল পরিমাণে জাল টাকা ও ভারতীয় রুপিসহ ছয়জনকে গ্রেফতার করেছে র‍্যাব। রাজধানীর মিরপুর-১২ এর ই ব্লকের ৬২ নম্বর ও বসুন্ধরা আবাসিক এলাকার জি ব্লকের ১৬১ নম্বর বাসায় অভিযান চালানো হয়।

গতকাল রোববার রাত ১২টা থেকে আজ সোমবার দুপুর পর্যন্ত এ অভিযান চালায় র‍্যাব-২। এ সময় আনুমানিক ৪ কোটি জাল টাকা ও ৪০ লাখ ভারতীয় রুপি উদ্ধার করা হয়।

গ্রেফতাররা হলেন- সেলিম, মনির, মঈন, মোছা. রমিজা বেগম, মোছা. খাদেজা বেগম, ও মো. শাহীনুর ইসলাম। র‍্যাবের দাবি, তারা সবাই সংঘবদ্ধ জালিয়াত চক্রের সদস্য।

সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে র‍্যাবের ডিবি প্রধান লেফটেন্যাণ্ট কর্নেল সারওয়ার বিন কাশেম এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সূত্রে জানতে পেরে রোববার রাত ১২টা থেকে আজ দুপুর পর্যন্ত অভিযান চালানো হয়। এতে সংঘবদ্ধ জাল টাকা ও রুপি তৈরি চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ৪ কোটি টাকার ১০০০ টাকার জাল নোট ও ৪০ লাখ টাকা মূল্যের ৫০০ ও ২ হাজার ভারতীয় জাল রুপি উদ্ধার করা হয়।

এ সময় জাল টাকা তৈরিতে ব্যবহৃত ল্যাপটপ, প্রিন্টার, ডাইস, কাটার উদ্ধার করা হয়। এছাড়া, প্রায় ২৫ থেকে ৩০ কোটি টাকার জাল নোট বানানোর কাগজ, কালি, জলছাপ দেয়ার সমাগ্রী উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাবাদে গ্রেফতাররা জানায়, তারা জাল টাকা তৈরির সংঘবদ্ধ চক্রের সদস্য। বিশেষ করে ১০০ টাকার নোটকে সিদ্ধ করে ৫০০ টাকার ছাপ দিয়ে বিশেষ রং, কাগজ ও প্রিন্টার ব্যবহার করে জাল টাকা তৈরি করা হয়। ১ হাজার টাকার জাল নোটগুলো দেখে আসল না নকল চেনা সাধারণ জনগণের পক্ষে প্রায় অসম্ভব।

প্রতি বছর পবিত্র ঈদুল আজহায় দেশব্যাপী পশুর হাটগুলোতে জাল টাকার ব্যবসা করে তারা। এবারো আসন্ন কোরবানি ঈদে বিপুল পরিমাণ জাল টাকা বাজারে ছাড়ার পরিকল্পনা ছিল তাদের। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান সারওয়ার বিন কাশেম।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close