শিল্প-বানিজ্য

বিশ্ববাজারে কমে গেল গ্যাসের দাম

ঢাকা অর্থনীতি ডেস্ক: নর্ড স্ট্রিম-১ দশ দিনের জন্য বন্ধ করে দেয়ায় ইউরোপের বাজারে বেড়ে গিয়েছিল গ্যাসের দাম। তবে রাশিয়া আবারও চালু করেছে কাঙ্ক্ষিত পাইপলাইন। এতে করে একদিনের মাথায় আবারও কমেছে গ্যাসের দাম।

গত মঙ্গলবার (১৯ জুলাই) থেকে রাশিয়া নর্ড স্ট্রিম-১ পাইপলাইন চালু করে। এতে করে ইউরোপের বাজারে গ্যাসের দাম কমে গিয়েছে সাড়ে ছয় শতাংশ। বর্তমানে প্রতি হাজার কিউবেক গ্যাসের দাম প্রায় দেড় হাজার ডলার।

মেরামতের জন্য চলতি মাসের ১১ তারিখ থেকে ইউরোপে রুশ গ্যাসের সবচেয়ে বড় পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দশ দিনের জন্য বন্ধ করা হয়। এতে করে পশ্চিমারা ভয় পাচ্ছিল- রাশিয়া আদৌ আর ইউরোপে গ্যাস দিবে কিনা। কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারও নর্ড স্ট্রিম-১ এর মাধ্যমে ইউরোপে চালু হচ্ছে রুশ গ্যাসের সরবরাহ। খবর আরটি।

রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সম্পর্ক কম খারাপ হয়নি। পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞা ও রাশিয়ার জ্বালানি নিয়ে কূটনৈতিক চাল বিশ্ব রাজনীতিতে এখন আর নতুন কিছু নয়।

বিগত বছরগুলোতে এই পাইপলাইনে সমস্যা দেখা দিলে, ইউক্রেন ও পোল্যান্ডের মধ্যদিয়ে বয়ে যাওয়া পাইপলাইন থেকে গ্যাসের জোগান দিত রাশিয়া। কিন্তু সেসব এখন পুরোনো সুখস্মৃতি। ফেব্রুয়ারির সংঘাত বদলে দিয়েছে সব হিসাবনিকাশ।

এদিকে রাশিয়ার গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধের আশঙ্কায় গ্যাসের ব্যবহার কমিয়ে আনার প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এরই ধারাবাহিকতায় চলতি বছরের আগস্ট থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত অন্তত ১৫ শতাংশ গ্যাসের ব্যবহার কমানোর আহ্বান জানানো হয়েছে জোটের দেশগুলোকে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close