বিশ্বজুড়ে

বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি

ঢাকা অর্থনীতি ডেস্ক: রত্নপাথর নীলকান্তমণি ভীষণ দামি। ওজন প্রায় ৩১০ কেজি। বিশাল এই রত্নপাথরটির প্রদর্শনী হয়েছে গত রোববার শ্রীলঙ্কায়। ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছে এই রত্ন ও এর প্রদর্শনী। আয়োজকদের দাবি, এটি বিশ্বের সবচেয়ে বড় প্রাকৃতিক নীলকান্তমণি।

প্রায় তিন মাস আগে শ্রীলঙ্কার রত্নসম্পদে পরিপূর্ণ রত্নপুরা এলাকার একটি খনিতে বিশালাকারের এই নীলকান্তমণির সন্ধান মেলে। ওই এলাকার খনিগুলো দামি রত্নপাথরের জন্য বিশেষভাবে পরিচিত। শ্রীলঙ্কার ‘রত্ন রাজধানী’ নামে ডাকা হয় রত্নপুরাকে।

এত দিন স্থানীয় খনিমালিক ও বিশেষজ্ঞরা এটি পরীক্ষা-নিরীক্ষা করেছেন। গত রোববার এটির প্রদর্শনীর আয়োজন করা হয়। শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণে কালুতারা জেলার হোরানা শহরের খনিমালিক জিম পিটের বাড়িতে এটি প্রদর্শন করা হয়।

সেখানকার রত্ন বিশেষজ্ঞরা বলেন, প্রায় ৩১০ কেজি ওজনের এই নীলকান্তমণিটি অত্যন্ত বিরল ও দামি। বিশ্বে এর আগে এত বড় প্রাকৃতিক নীলকান্তমণির সন্ধান পাওয়া যায়নি। তবে আন্তর্জাতিক পর্যায়ের রত্ন বিশেষজ্ঞরা আগে এটি পরীক্ষা করে দেখবেন। তারপর আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হবে।

নীলকান্তমনি খচিত পাথরটি রত্ন-সমৃদ্ধ রত্নপুরা এলাকায় পাওয়া গেছে। যেখানে স্থানীয় লোকেরা এর আগে ভাগ্যক্রমে একটি বাড়ির পেছনে বিশ্বের বৃহত্তম স্টার স্যাফায়ার ক্লাস্টার খুঁজে পেয়েছিল।

রত্নপুরা দক্ষিণ এশিয়ার রত্ন রাজধানী হিসাবে পরিচিত, এখান থেকে নীলকান্তমণি এবং অন্যান্য মূল্যবান রত্ন রপ্তানি করা হয়।

গত বছর শুধুমাত্রা রত্ন, ডায়মন্ড এবং অন্যান্য জুয়েলারি বিক্রি করে প্রায় অর্ধ মিলিয়ন ডলার আয় করে শ্রীলঙ্কা।

Related Articles

Leave a Reply

Close
Close