কৃষিদেশজুড়েপ্রধান শিরোনাম

বিসিকের ৫ দিনব্যাপী মধু মেলা

ঢাকা অর্থনীতি ডেস্ক: রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর আধুনিক প্রযুক্তির মাধ্যমে মৌ চাষ উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ৫ দিনব্যাপী মধু মেলা শুরু হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত চলবে এই মেলা। আজ বিকেল সাড়ে ৩ টায় বিসিকের পরিচালক (বিপণন ও নকশা) মোঃ মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে মধু মেলার উদ্বোধন করেন। দেশের বিভিন্ন এলাকার মৌ-চাষীদের উৎপাদিত মধু বিক্রি ও প্রদর্শনের লক্ষ্যে মেলায় ২৮ টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে এই মেলা।

বিসিক ১৯৭৭ সাল থেকে মৌচাষের কার্যক্রম গ্রহণ করে। বর্তমানে আধুনিক পদ্ধতিতে মৌচাষের মাধ্যমে মধু উৎপাদন বৃদ্ধির কার্যক্রমও পরিচালনা করছে। দেশে এখন দুই প্রজাতির যথা: অ্যাপিস মেলিফেরা এবং অ্যাপিস সেরেনা বা দেশজ প্রজাতির মৌমাছি বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ করা হয়। ফসলের মাঠে মৌমাছিদের পর্যাপ্ত বিচরণ করার সুযোগ থাকলে সেখানে বাড়তি পরাগায়নের কারণে ফসলের উৎপাদন ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। তাই মধূ উৎপাদন, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সফল পরাগায়নের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ দু’প্রজাতির মৌমাছি বৈজ্ঞানিক পদ্ধতিতে মৌ বাক্সের চাষ করা প্রয়োজন।

অনুষ্ঠানে আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মৌমাছি পালন প্রকল্পের পরিচালক খন্দকার আমিনুজ্জামান বলেন, আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশব্যাপী মৌচাষীদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে মধু উৎপাদন বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টি করে মানুষের আয় বৃদ্ধির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ সম্ভব। এই কার্যক্রম পালনের মাধ্যমে ইতোমধ্যে বিসিক দেশব্যাপী প্রায় ১৮ হাজার নারী ও পুরুষকে আধুনিক পদ্ধতিতে মৌ-চাষ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে। তাছাড়া আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মৌচাষ উন্নয়ন প্রকল্পের আওতায় ৬ হাজার লোককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণ গ্রহণকারীদের অনেকেই বর্তমানে মৌ চাষের মাধ্যমে মধু উৎপাদনে যথেষ্ট সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন। মৌ-চাষীদের উৎপাদিত মধুর ব্যাপক পরিচিতি ও বাজার সৃষ্টি এবং মধু ব্যবহার সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা তৈরির লক্ষে এই মধুমেলা অনুষ্ঠিত হচ্ছে।

বিসিকের প্রধান নকশাবিদ (ভাঃ) মোঃ রাহাত উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিসিক পরিচালক (প্রযুক্তি) ড. মোহা: আব্দুস ছালাম ও বিসিক পরিচালক (প্রকল্প) মোহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, মৌচাষ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এবাদুল্লাহ আবজাল।

Related Articles

Leave a Reply

Close
Close