দেশজুড়েপ্রধান শিরোনাম

৫৮০ বছর পর শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

ঢাকা অর্থনীতি ডেস্ক: আজ শুক্রবার বর্তমান শতাব্দীর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। গত ৫৮০ বছরের মধ্যে এত দীর্ঘ সময়ের জন্য চন্দ্রগ্রহণ আর হয়নি।

সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী চলে আসায় সূর্যের আলো পৃথিবীতে বাধাপ্রাপ্ত হয়ে চাঁদের ওপর পড়তে পারে না।

চাঁদ যেহেতু সূর্যের আলোয় আলোকিত হয়, সেজন্য সূর্যের আলো পৃথিবীতে বাধা পেলে চন্দ্রগ্রহণ হয়।

চন্দ্রগ্রহণের সময় আমরা চাঁদের পিঠে পৃথিবীর ছায়া দেখি।

তবে, চন্দ্রগ্রহণের সময় চাঁদ পুরোপুরি অন্ধকার হয়ে যায় না। পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে কিছুটা আলো চাঁদের ওপর পড়ে। তখন চাঁদ অনেকটা লালচে আকার ধারণ করে।

এবারের চন্দ্রগ্রহণের সময় চাঁদের প্রায় ৯৭ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

এবারের আংশিক চন্দ্রগ্রহণের হবে ছয় ঘণ্টার বেশি, যেটি গত ৫৮০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘতম সময়। আংশিক চন্দ্রগ্রহণের সময় চাঁদ অনেকটা লাল আকার ধারণ করবে। এ চন্দ্রগ্রহণ চলবে তিন ঘণ্টা আটাশ মিনিট তেইশ সেকেন্ড পর্যন্ত।

বাংলাদেশ সময় আজ শুক্রবার দুপুর ১টা ১৯ মিনিটে মূল চন্দ্রগ্রহণ শুরু হবে।

এবারের চন্দ্রগ্রহণ সবচেয়ে বেশি দৃশ্যমান হবে উত্তর আমেরিকা থেকে। এ ছাড়া দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া ও এশিয়া থেকেও কিছুটা দেখা যাবে এ চন্দ্রগ্রহণ।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত আংশিক দেখা যাবে।

সে ক্ষেত্রে ঢাকা থেকে দেখা যাবে বিকেল ৫টা ১৩ মিনিট ৪২ সেকেন্ড থেকে সন্ধ্যা ৬টা ৫ মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত। সংবাদমাধ্যম বিবিসি ও দ্য নিউইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close