প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

বেড়েছে মুরগি-চিনির দাম, কমেছে তেল-চালের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঈদ সামনে রেখে রাজধানীর বাজারগুলোতে মুরগি ও চিনির দাম বেড়েছে। ব্রয়লার মুরগির কেজিতে বেড়েছে ১৫ থেকে ৪০ টাকা। খোলা চিনিতে বেড়েছে ২-৩ টাকা আর প্যাকেট চিনিতে বেড়েছে ৩ টাকা করে। তবে দাম কমেছে ভোজ্যতেল ও চালের।

শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে যে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৩৫ থেকে ১৪০ টাকা সেটা এখন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা। এছাড়া গত সপ্তাহে লাল লেয়ার মুরগি বিক্রি হয়েছে ২০০ থেকে ২১০ টাকা যা আজকে বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। পাকিস্তানি কক গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫০ টাকা যা আজকে বিক্রি হচ্ছে ২৯০ টাকা কেজি প্রতি।

মুরগির পাশাপাশি খোলা ও প্যাকেট উভয় ধরনের চিনির দাম বেড়েছে। খোলা চিনির কেজি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৭৬ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭২ থেকে ৭৪ টাকা। আর ৭৫ টাকা বিক্রি হাওয়া প্যাকেট চিনির দাম বেড়ে ৭৮ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অপরদিকে বাজারে প্রতিকেজি বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা, মিনিকেট ৬৩ থেকে ৬৪ টাকা, নাজির ৬৫ থেকে ৬৮ টাকা, মোটা চাল ৪৫ থেকে ৪৮ টাকা, পোলাওয়ের চাল ৯০ থেকে ১০০ টাকা। তেলের দাম কমে খোলা ভোজ্যতেলর লিটার বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৩৯ টাকায়।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, পেঁয়াজের কেজি ৩৫ টাকা, বেগুন কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, শশা ৩০ থেকে ৩৫ টাকা, টমেটো, ঢেঁড়স, করোলা ৩০-৪০ টাকা, কাঁচা মরিচের কেজি ৪৫ থেকে ৫০ টাকা, পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা, গাজর ৪০ থেকে ৫০ টাকা এবং আলু ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়াও দেশি আদা ১০০ টাকা, দেশি রসুন ৮০-৯০ টাকা ও চায়না রসুন ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দাম সবজির দাম প্রায় একই রকম ছিল।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close