প্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ব্যাংকিংখাতে প্রতিনিয়ত সাইবার হামলার চেষ্টা হ্যাকারদের

ঢাকা অর্থনীতি ডেস্ক: সাইবার নিরাপত্তায় ব্যাংক যত অর্থই বিনিয়োগ করুক না কেন সন্দেহজনক ইমেইল যদি চিহ্নিত করতে না পারে সব চেষ্টাই ব্যর্থ হতে পারে। তাই ব্যাংকের আইটি খাতে সাইবার বিষয়ে জ্ঞান সম্পন্ন জনবল নিয়োগের সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা।

দেশের ব্যাংক খাতে সাইবার নিরাপত্তা বাড়াতে প্রথমবারের মতো সাইবার সামিটের আয়োজন করেছে ব্যাংকের নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবি। রবিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সম্মেলনে ৫০টি ব্যাংকের ২শ জন কর্মকর্তা অংশ নেন।

দুই দিনের এই সম্মেলনে দেশ-বিদেশের ব্যাংক খাতের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রবন্ধ উপস্থাপন করেন। তারা জানান, সাইবার হামলা করতে হ্যাকাররা প্রথমে সন্দেহজনক ইমেইল পাঠিয়ে সার্ভারে ম্যালওয়ার যুক্ত করে। কর্মকর্তারা ম্যালওয়ারের ফাঁদে পড়লে এবং তা চিহ্নিত করে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে না পারলে সাইবার নিরাপত্তায় ব্যাংক যত অর্থই বিনিয়োগ করুক সব চেষ্টাই ব্যর্থ হতে পারে। তাই ব্যাংকের আইটি খাতে টেকনিক্যাল জনবল নিয়োগের সুপারিশ করেন তারা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানান, ব্যাংকের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে আন্তর্জাতিক নীতি অনুসরণ করতে হবে।

অনুষ্ঠানে এবিবি’র প্রেসিডেন্ট সেলিম আর এফ হোসেন জানান, সাইবার অপরাধ বাড়ছে। তা মোকাবিলায় যৌথভাবে কাজ করতে হবে।

সম্মেলনে ব্যাংক কর্মকর্তাদের সাইবার হামলার তথ্য লুকিয়ে না রেখে সবার সাথে অভিজ্ঞতা বিনিময় করার আহ্বান জানানো হয়। এছাড়া এবিবি’র অধীনে সাইবার নিরাপত্তা সেল তৈরির প্রস্তাব দিয়েছেন ব্যাংক কর্মকর্তারা

Related Articles

Leave a Reply

Close
Close