ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

করোনাকালীন সময়েও দ্রুত গতিতে বাড়ছে রেমিট্যান্স, ৫ মাসে ১১ বিলিয়ন ডলার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাকালীন সময়েও দ্রুত গতিতে বাড়ছে রেমিট্যান্স। গত নভেম্বরে প্রবাসীরা ২০৭ কোটি ডলার দেশে পাঠিয়েছিলেন, যা গত বছরের নভেম্বরের তুলনায় ৩৩ দশমিক ৬৬ শতাংশ বেশি। গত বছরের নভেম্বরে প্রবাসীরা ১৫৫ কোটি ডলার পাঠিয়েছিলেন।

এদিকে পরিসংখ্যানে দেখা গেছে, চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত রেমিট্যান্স এসেছে এক হাজার ৯০ কোটি ডলার। আগের অর্থবছরের একই সময় এসেছিল ৭৭১ কোটি ডলার। সেই হিসাবে এ অর্থবছরের প্রথম পাঁচ মাসেই রেমিট্যান্স বেড়েছে ৪১ দশমিক ৩২ শতাংশ।

এদিকে করোনার প্রভাবে গত অর্থবছরের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে রেমিট্যান্সের গতি নিম্নমুখী হয়ে পড়ে। তবে রোজার ঈদের মাস মে থেকে আবার ঊর্ধ্বগতি ধারায় ফেরে রেমিট্যান্স। কোরবানির ঈদের পর থেকে এখন পর্যন্ত এই ধারা অব্যাহত রয়েছে।

গত বছরের ১ জুলাই থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। সংশ্লিষ্টদের মতে, এই প্রণোদনা দেয়ার ফলে ২০১৯-২০ অর্থবছরের শুরু থেকে প্রতি মাসেই রেমিট্যান্স বাড়ছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, প্রবাসীরা গত সেপ্টেম্বরে ২১৫ কোটি ডলারের সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছিলেন। আগস্টে পাঠান ১৯৬ কোটি ডলার। আর গত জুলাইয়ে ছিল একক মাস হিসেবে রেমিট্যান্সের সর্বোচ্চ রেকর্ড, ২৫৯ কোটি ডলার। এর আগে এক মাসে এত বেশি রেমিট্যান্স আসার নজির নেই।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close