খেলাধুলা

ভারতের কোচ হিসেবে নিয়োগ পেলেন রাহুল দ্রাবিড়

ঢাকা অর্থনীতি ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের হেড কোচ হিসেবে নিয়োগ পেলেন রাহুল দ্রাবিড়। বুধবার (৩ নভেম্বর) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) তরফে আনুষ্ঠানিকভাবে এ খবর জানানো হয়েছে।

বিসিসিআই তাদের বিবৃতিতে বলেছে, ‘আরপি সিং ও সুলক্ষণা নায়েকের নেতৃত্বাধীন ক্রিকেট উপদেষ্টা কমিটি সর্বসম্মতিক্রমে রাহুল দ্রাবিড়কে ভারতের পরবর্তী হেড কোচ হিসেবে বেছে নিয়েছে। দ্রাবিড় ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ থেকেই টিম ইন্ডিয়ার দায়িত্ব নেবেন।’

এর আগে গত ২৬ অক্টোবর বিসিসিআইয়ের কাছে কোচ হওয়ার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন রাহুল দ্রাবিড়। আর এরপরই মোটামুটি নিশ্চিত হয়ে যায় যে, তিনিই রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত হতে চলেছেন। আর তাই এতদিন অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। শেষমেশ সেটিও হয়ে গেল।

রবি শাস্ত্রী কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পরই সবচেয়ে বেশি শোনা যাচ্ছিল রাহুল দ্রাবিড়ের নাম। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে শুরু থেকেই দায়িত্ব নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ভারতের কোচের দায়িত্ব সামলানো দ্রাবিড়। ভারতের কোচ হওয়ার চেয়ে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলানোই বেশি পছন্দ ছিল দ্রাবিড়ের কাছে। কিন্তু সৌরভ-জয় শাহরাই দ্রাবিড়ের মত বদলানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছেন বলে জানা যাচ্ছে।

এর আগে দ্রাবিড় মত পাল্টে আবেদনপত্র জমা দেওয়ায় যারপরনাই খুশি হয়েছিলেন সুনীল গাভাস্কার। তিনি সে সময় বলেছিলেন, ‘আর কারও আবেদন করার কোনো প্রয়োজন নেই। যেভাবে অনূর্ধ্ব ১৯ দলকে দ্রাবিড় নেতৃত্ব দিয়েছিল, তা সত্যিই প্রশংসনীয়। এছাড়া ন্যাশনাল লেভেলের ক্রিকেটেও তার অবদান অনেক। প্রশাসনিক কাজেও সমান পারদর্শী।’

এর আগে আইপিএলের ফাইনাল দেখতে এসে দ্রাবিড় দুবাইতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ দ্রাবিড়ের সঙ্গে আবার আলোচনায় বসেছিলেন। এরপরই বোর্ডের একটি সূত্র ভারতীয় সংবাদমাধ্যমগুলোকে নিশ্চিত করেছিল, রবি শাস্ত্রীর জায়গায় স্থলাভিষিক্ত হচ্ছেন সাবেক এই অধিনায়ক। চুক্তি অনুযায়ী দ্রাবিড় ১০ কোটি টাকা বেতন পাবেন ভারতের কোচ হিসেবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে কোহলি-রোহিত শর্মাদের দায়িত্ব বুঝে নেবেন দ্রাবিড়। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তিনি। এই সময়ে তার অধীনে তিনটি আইসিসি টুর্নামেন্ট খেলবে ভারত। গেল দুই বছর ধরে ভারতের ন্যাশনাল ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে কাজ করছেন দ্রাবিড়। এর আগে দুই দফায় জাতীয় দলের সঙ্গেও কাজ করেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় টিমের হেড কোচ রবি শাস্ত্রী ছাড়াও সাপোর্ট স্টাফদের বেশির ভাগই আর দায়িত্বে থাকছেন না। বোলিং কোচ ভরত অরুণও জানিয়ে দিয়েছেন দায়িত্ব ছাড়ার কথা। এ ছাড়া ফিল্ডিং কোচ এস শ্রীধরও তাদের পথেই হাঁটবেন বলে জানা গেছে।

এদিকে ২০২০ যুব বিশ্বকাপে ভারতের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করা পরশ মহামব্রেই হচ্ছেন ভারতের পরের বোলিং কোচ। ভরত অরুণের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। তবে ব্যাটিং কোচ হিসেবে থেকে যাচ্ছেন বিক্রম রাঠোর। ফিল্ডিং কোচ রামকৃষ্ণ শ্রীধরকে নিয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Related Articles

Leave a Reply

Close
Close