দেশজুড়ে

ভারতের পেঁয়াজ আমদানির ইচ্ছা নেই বাংলাদেশের : বাণিজ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারত থেকে আপাতত পেঁয়াজ আমদানির কোনো ইচ্ছা নেই বাণিজ্য মন্ত্রণালয়ের। কেননা বিশ্বের অনেক দেশ থেকেই পেঁয়াজ কেনার ভালো সুযোগ আছে বাংলাদেশের। সচিবালয়ে আজ এক সাক্ষাৎকারে একথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গত বছরের ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর অস্থির হয়ে ওঠে দেশের পেঁয়াজের বাজার। নানা দেশে থেকে আমদানির পরও বাজার পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। যদিও বাজারে দেশি-বিদেশি পেঁয়াজের সরবরাহ পর্যাপ্ত। রাজধানীতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে। আর আমদানির পেঁয়াজের মানভেদে ৫০ থেকে ৮০ টাকায়।

ভারতের রাজ্যগুলো কেন্দ্রীয় সরকারের আমদানিকৃত পেঁয়াজ নিতে রাজি না হওয়ায় সেগুলো পচে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই রপ্তানি বন্ধ করে দিয়ে এখন আমদানির উদ্বৃত্ত পেঁয়াজ নিয়ে বিপাকে ভারত। নিরুপায় হয়ে ২২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রির ঘোষণাও দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। উদ্বৃত্ত পেঁয়াজ কিনতে বাংলাদেশকে অনুরোধ করেছেন দেশটির কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী।

ব্যবসায়ীদের মতে, ভারতের পেঁয়াজ আমদানিতে গুরুত্ব দিতে হবে মান ও দামে। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশি পেঁয়াজের মৌসুম আর পর্যাপ্ত আমদানি হওয়ায় এখন সরবরাহ ভালো। আপাতত ভারত থেকে আমদানির চিন্তা নেই।গত সোমবার ভারতে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারের কাছে পেঁয়াজ কিনতে প্রস্তাব দেয় ভারত।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close