তথ্যপ্রযুক্তি

ভারতে আরও ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সার্বভৌমত্ব এবং নিরাপত্তা’ বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কায় ভারতে আরও ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির অধিকাংশই চীনা অ্যাপ এবং সেগুলি ডেটিং সংক্রান্ত। খবর আনন্দবাজারের।

মঙ্গলবার ভারতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় এই মোবাইল অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতের অ্যাপ বিশেষজ্ঞদের মতে, অন্যান্য মোবাইল অ্যাপগুলির মতো ডেটিং অ্যাপ এখন যথেষ্ট জনপ্রিয়। লাদাখে ভারতের সঙ্গে চীনের গোলমালের ফলে এর আগে বহু চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এখন তাই বিভিন্ন ‘জনপ্রিয়’ ডেটিং অ্যাপের মাধ্যমে ‘চরবৃত্তির’ নতুন পন্থা নিয়েছে চীন। এই অ্যাপগুলির মাধ্যমে সহজে লোকজনকে ফাঁদে ফেলা সম্ভব বলেও অভিমত তাদের।

এই মোবাইল অ্যাপগুলির ব্যবহারের মাধ্যমে দেশের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বিপদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছিল ‘ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার’। ওই হুঁশিয়ারি পাওয়ার পরেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানায় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

অভিযোগ উঠেছিল, ওই অ্যাপগুলির মাধ্যমে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নজরদারি চালাচ্ছিন চীন। দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় তখন সেগুলি নিষিদ্ধ করা হয়। এর পর আবার মঙ্গলবার আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করা হলো।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close