দেশজুড়ে

ভারত থেকে অনুপ্রবেশকালে নারী-শিশুসহ ৩২ জন আটক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারত থেকে অবৈধপথে অনুপ্রবেশের সময় বেনাপোল সীমান্ত থেকে শিশুসহ ৩২ জন বাংলাদেশি নারী-পুরুষকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। তবে এ সময় কোনো পাচারকারীকে আটক করতে পারেনি বিজিবি।

রবিবার (২৪ নভেম্বর) সকালে বেনাপোলের দৌলতপুর সীমান্তের বালুর মাঠ এলাকা থেকে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে ২ জন শিশু, ১১ জন নারী, ২ জন হিজড়া ও ১৭ জন পুরুষ রয়েছে। আটককৃতদের বাড়ি বাগেরহাট, খুলনা, ফরিদপুর, বরগুনা, চট্টগ্রাম, মুন্সীগঞ্জ ও কুমিল্লা জেলার বিভিন্ন অঞ্চলে।

জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) আতঙ্কে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ হঠাৎ করেই বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই যশোরের বিভিন্ন ভারত সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশে ঢুকছে মানুষ। গত এক সপ্তাহে কমপক্ষে শতাধিক বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করেছেন বিজিবি সদস্যরা।

বিজিবি বলছে, যারা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে এদের মধ্যে বেশির ভাগই মুসলমান। এরা এনআরসি আতঙ্ক ও স্থানীয় নির্যাতনে দেশ ছেড়ে চলে আসছেন। তারা আর ভারতে যাবেন না বলে বিজিবির কাছে জানিয়েছেন। সহায়-সম্বল নিয়ে তারা এদেশে চলে এসেছেন। তাদের আটকের পর অবৈধ অনুপ্রবেশের দায়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হচ্ছে। আদালত অবৈধ পারাপারের মামলায় তাদের নির্দিষ্ট একটি জরিমানা আদায় করে মামলা নিষ্পত্তি করে দিচ্ছে। পরে তারা নিজ নিজ বাড়ি ফিরে যাচ্ছে।

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোলের দৌলতপুর ক্যাম্পের সুবেদার মোফাজ্জেল হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় বেশ কিছু নারী-পুরুষ ভারত সীমান্ত থেকে বাংলাদেশে প্রবেশের পর দৌলতপুর বালুর মাঠ এলাকায় অবস্থান করছে। এমন খবরে সেখানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি বলেন, এরা অনেকে চিকিৎসার জন্য এবং কেউ সেদেশে কাজ করার পর অবৈধ পথে বাংলাদেশে অনুপ্রবেশ করছিল। আটককৃতদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার এসআই পিন্টু লাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, দুপুরে আটককৃতদের যশোর আদালতে পাঠানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Close
Close