দেশজুড়েবিশ্বজুড়ে

ভারত নাগরিকত্ব দিলে বাংলাদেশ অর্ধেক খালি হবে: বিজেপির মন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের নাগরিকত্ব পাওয়া যাবে শুনলে বাংলাদেশের অর্ধেক মানুষ ভারতে চলে আসবে বলে মন্তব্য করেছেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী জি কিষান রেড্ডি। গতকাল রবিবার (৯ফেব্রুয়ারি) হায়দ্রাবাদে সন্ত রবিদাস জয়ন্তী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এমন মন্তব্য করেন রেড্ডি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনের এ তথ্য জানানো হয়।

তিনি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে বলেন, “সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কীভাবে ১৩০ কোটি ভারতীয়ের বিরুদ্ধে ছিল? ভারত তাদের (বাংলাদেশি) নাগরিকত্ব দেওয়ার কথা বললে অর্ধেক বাংলাদেশি ভারতে চলে আসবেন। তাদের দায়িত্ব কে নেবে? কেসিআর নাকি রাহুল গান্ধি?”

কট্টর হিন্দুত্ববাদী এই বিজেপি নেতা বলেন, তারা অনুপ্রবেশকারীদেরও নাগরিকত্ব চাচ্ছেন। ঠিক আছে, প্রয়োজনে ভারত সরকার সিএএ পর্যালোচনা করতেও প্রস্তুত।

পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার হওয়া যে হিন্দু নাগরিকরা ২০১৫ সালের আগে ভারতে আশ্রয় নিয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়ার জন্যেই সিএএ আনা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, কয়েকটি রাজনৈতিক দল দাবি করছে যে ওই সব দেশের মুসলমানদেরও ভারতীয় নাগরিকত্ব দেওয়া হোক। এই পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় মন্ত্রী টিআরএস এবং তার “বন্ধুত্ব দল” এইআইএমআইএমএর বিরুদ্ধে ভোট ব্যাংক রাজনীতি করার অভিযোগ আনেন।

কেন্দ্রীয় এই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাবি করেন, দেশের ১৩০ কোটি নাগরিকের মধ্যে একজন ব্যক্তিও সংশোধিত নাগরিকত্ব আইনের ফলে ক্ষতিগ্রস্ত হননি। ।

রেড্ডির মতে, যারা ৪০ বছর ধরে ভারতে কোনও সুযোগ-সুবিধা ছাড়াই বাস করছেন, তাদের কথা ভেবেই মানবিক পদক্ষেপ নিয়েছেন কেন্দ্রের মোদি সরকার।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close