আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

বাংলাদেশ থেকে বছরে কী পরিমাণ মাছ নেয় ভারত?

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ইলিশ বাদে ভারতের মাছ আমদানিকারকরা বাংলাদেশ প্রতি বছর ২০ মিলিয়ন ডলার মাছ আমদানি করে থাকেন। ইলিশ হলে সেই সংখ্যা আরও বেড়ে যাবে। উল্টো দিকে, ভারত থেকে বাংলাদেশে মাছ রফতানি হয় ১০ মিলিয়ন মার্কিন ডলারের।

৩০ মিলিয়ন মার্কিন ডলারের এ আন্তর্জাতিক মাছ বাণিজ্য পুরোটাই পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া ফিস মার্কেট থেকে পরিচালিত হচ্ছে। এশিয়ার অন্যতম বৃহত্তম মাছের বাজার খোলা থাকে ২৪ ঘণ্টা।

ভারতের ফিস ইমপোর্টার অ্যান্ড ইক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ এই বিষয়ে সংবাদমাধ্যমে জানান, ইলিশ মাছ ছাড়া প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতের ২০ মিলিয়ন মার্কিন ডলারের মাছ আমদানি করেন ভারতীয় ইমপোর্টারা। এর বিপরীতে ভারত থেকে বাংলাদেশে মাছ রফতানি হয় বছরে ১০ মিলিয়ন ডলারের। আর এ গোটা বাণিজ্যটাই পরিচালিত হয় কলকাতার ঘেষা গঙ্গা লাগোয়া এই হাওড়া জেলার হাওড়ার ফিস মার্কেট থেকে।

রুই, কাতলা, বোয়াল, আড়, কাচকি, বড় টেংড়া মাছ ভারত থেকে বাংলাদেশে রফতানি করা হয়। অন্যদিকে সাল, ভেটকি, ছোট ট্যাংরা, পাবদা মাছ আনা হয় বাংলাদেশ থেকে। বাংলাদেশে এখন মাছের চাষ উন্নত মানের এবং বিজ্ঞান সম্মতভাবে হচ্ছে বলেও মনে করেন ওই ব্যবসায়ী।

তিনি বলেন, আগে পাবদা মাছ আমরা বাংলাদেশে পাঠাতাম কিন্তু এখন উল্টো বাংলাদেশ থেকে আমারা সেই পাবদা মাছ আনছি।

Related Articles

Leave a Reply

Close
Close