ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

ভুয়া তথ্য দিয়ে ‘হাউজ লোন’ নিলে ৫ বছরের কারাদণ্ড

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভুয়া তথ্য দিয়ে ‘হাউজ লোন (বাড়ি নির্মাণের জন্য ঋণ)’ নিলে শাস্তি বাড়িয়ে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা জরিমানা করে ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৬ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে আইনটি অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘দি বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন অর্ডার ১৯৭৩’ এর অধীনে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন গঠন করা হয়েছিল। ওই অর্ডারটি পরিমার্জন করে নতুন আইনটি নিয়ে আসা হয়েছে।

সচিব বলেন, আগের শাস্তি বাড়ানো হয়েছে। ৩২ ধারায় বলা ছিল কর্পোরেশনের কাছ থেকে কেউ যদি ঋণ গ্রহণে ইচ্ছাকৃতভাবে ভুয়া/মিথ্যা বিবরণী দেন বা কর্পোরেশনে যে কোনো ধরনের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন, তাহলে ২ বছর কারাদণ্ড ২ হাজার পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এখন সেটাকে বৃদ্ধি করে ৫ বছর কারাদণ্ড বা জরিমানা ৫ লাখ পর্যন্ত প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, কর্পোরেশনের লিখিত সম্মতি ছাড়া যদি কেউ নাম প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে ব্যবহার করেন তাহলে তার জন্য শাস্তি আগে ৬ মাস ছিল এবং ১ হাজার টাকা জরিমানা ছিল, প্রস্তাব করা হয়েছে ৬ মাস ও ৫০ হাজার টাকা।

Related Articles

Leave a Reply

Close
Close