দেশজুড়েপ্রধান শিরোনাম

ভোরে দিনাজপুরে এখন পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

হিমেল, নিজস্ব প্রতিবেদক: হিমালয় পাদদেশের জেলা দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বুধবার (২৫ ডিসেম্বর) ভোরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলেও সকালে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে।

এদিকে বুধবার (২৫ ডিসেম্বর) সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এখনো বিদ্যমান রয়েছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের পর্যবেক্ষক তোফাজ্জল হোসেন জানান, বুধবার ভোরে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সকালে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এটাই চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। দু’এক দিনের মধ্যে তাপমাত্রা আরও কমতে পারে বলে তিনি জানান।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নাথ রায় বলেন, পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। প্রতিদিন উত্তরের হিমেল বাতাসে ক্রমান্বয়ে কমতে শুরু করছে তাপমাত্রা। তবে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা।

এর আগে ২০১৮ সালে পঞ্চগড়ে ২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যেটা ছিল বিগত কয়েক দশকের সর্বনিম্ন তাপমাত্রা।

জেলা দুটিতে কুয়াশা ও হিমালয়ের হিম বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। শীতের প্রভাবে ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close