শিক্ষা-সাহিত্য

স্বতন্ত্র কলেজ চেয়ে গবি ফিজিওথেরাপী বিভাগের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

গবি প্রতিনিধিঃ স্বতন্ত্র কলেজ প্রতিষ্ঠা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তির মাধ্যমে অনুমোদন সংক্রান্ত জটিলতার সমাধান সহ ৬ দফা দাবিতে ক্লাস, পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ফিজিওথেরাপি বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার (২৭ জুলাই) সকাল ১১টা থেকে শুরু হয়ে দিনভর চলমান এ কর্মসূচিতে সংশ্লিষ্ট বিভাগের সকল শিক্ষার্থীরা অংশ নেন। শনিবার সকালে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, অবস্থান কর্মসূচির পূর্বে বিশাল বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। এ সময় তাদের মুহুর্মুহু স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে ক্যাম্পাস। মিছিল শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দিতে থাকে।

এছাড়া দাবি আদায়ে শিক্ষার্থীদের ‘রক্ত লাগলে রক্ত নে, বৈধতা এনে দে’, ‘ঢাবি ঢাবি ঢাবি চাই, গণতে আর নাই’, ‘ছয় দফা এক দাবি, ফিজিওথেরাপি কলেজ চাই’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে দাড়িয়ে থাকতে দেখা যায়। আন্দোলনরত শিক্ষার্থীরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে এবং রাষ্ট্রের প্রচলিত আইনে ফিজিওথেরাপি কোর্স পরিচালনার দাবি জানান।

গবি ফিজিওথেরাপী বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ওমর ফারুক  বলেন, দীর্ঘদিন যাবত গণ বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে ফিজিওথেরাপি বিভাগ পরিচালিত হয়ে আসছে, যা শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য হুমকিস্বরুপ। তাই অবিলম্বে আমাদের বিভাগের অনুমোদনের স্বার্থে স্বতন্ত্র কলেজ প্রতিষ্ঠা করা জরুরী হয়ে পড়েছে। সুতরাং শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অতিদ্রুত স্বতন্ত্র ফিজিওথেরাপী কলেজ প্রতিষ্ঠা করে সেটাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানাচ্ছি।’ 

এ বিষয়ে ফিজিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. নাসিমা ইয়াসমিন (পিটি) বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক তবে এই সমস্যার সমাধান হুট করেই সম্ভব নয়। এটা একটা সময়সাপেক্ষ অফিসিয়াল কাজ। শিক্ষার্থীদের স্মারকলিপি হাতে পাওয়ার পর এ বিষয়ে কাজ শুরু হয়েছে।  

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close