দেশজুড়েপ্রধান শিরোনাম

মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাব দিলেন প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির জবাব দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্টকে লেখা এ চিঠির একটি অনুলিপি তার বিশেষ সহকারী ও দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়ার জ্যেষ্ঠ পরিচালক আইলিন লাউবাচার কাছে হস্তান্তর করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান হাছান মাহমুদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো মূল চিঠি ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান হোয়াইট হাউসে পৌঁছে দেবেন।

এর আগে গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন আন্তঃসংস্থা মার্কিন প্রতিনিধিদল। তাতে নেতৃত্ব দেন পরিচালক আইলিন লাউবাচার।

বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এর আগে চিঠি দেন জো বাইডেন। তাতে একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গিতে বাংলাদেশের সঙ্গে অংশীদার হওয়ার আগ্রহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।

চিঠিতে বাইডেন বলেছিলেন, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি, বৈশ্বিক স্বাস্থ্য, মানবিক সহায়তা বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের জন্য একসঙ্গে কাজ অব্যাহত রাখতে তার প্রশাসনের আন্তরিক আকাঙ্ক্ষার কথা তিনি জানাতে চান।

প্রসঙ্গত, দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুষ বিজয়ের পরে শেখ হাসিনাকে চিঠি লেখেন জো বাইডেন। এরপরই সব শঙ্কা কেটে আওয়ামী শিবিরে স্বস্তি ফিরে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close