দেশজুড়ে

মাল্টিফ্যাবস এর চেয়ারম্যান মহীউদ্দীন ফারুকীর কর্মময় জীবন

নিজস্ব প্রতিবেদকঃ ১০০% রপ্তানীমূখী তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান মাল্টিফ্যাবস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব জনাব মহিউদ্দিন ফারুকী বুধবার (১ জুলাই) বেলা ১১ টার সময় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আলহাজ্ব জনাব মহিউদ্দিন ফারুকীর ১৯৪৬ সনের (৭ জুলাই) রোজ রোববার পিরোজপুর জেলার নামাজপুর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মৃত খবির উদ্দিন হাওলাদার, এবং মাতা মৃত মতিজান বিবি।

জনাব মহিউদ্দিন ফারুকীর ছাত্র জীবনে অত্যন্ত মেধাবী ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করে ব্যাংকার হিসাবে কর্মজীবন শুরু করেন এবং অত্যন্ত সুনামের সাথে জনতা ব্যাংকের মহ-ব্যবস্থাপক হিসাবে অবসর গ্রহন করেন। দেশের শীর্ষস্থানীয় এ শিল্পোদোক্তা ১৯৯৩ সালে মাল্টিফ্যাবস লিমিটেড প্রতিষ্ঠা থেকে শেষ দিন পর্যন্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। গুনি এ ব্যক্তি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। পেশাগত ভাবে সর্বশেষ রুপালী ব্যাংকের গর্ভনিং বোর্ডের পরিচালক ছিলেন। ইতিপুর্বে তিনি বি.কে.এম.ই.এ এর সহসভাপতি হিসাবেও দায়িত্ব পালন করেন। জনাব ফারুকী দেশের বেসরকারী খাতে শিল্প স্থাপন সহ কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ সামগ্রিকভাবে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার দরুন ২০০৪-২০০৫ সনে রপ্তানীতে স্বর্নপদক অর্জন করেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি সিআইপি হিসাবে বিবেচিত ছিলেন।

জনাব মহিউদ্দিন ফারুকী ছিলেন একজন আদর্শবান ব্যাক্তি, একজন সমাজ সেবক। তিনি শ্রমিকদের আর্থিক সুবিধা প্রাপ্তির জন্য বিভিন্ন সিএসআর কার্যক্রম পরিচালনা করেন যার মাধ্যমে শ্রমিকরা আর্থিকভাবে লাভবান হয়। এছারাও জনাব ফারুকী দেশ ও সমাজের গরীব দু:খি মানুষকে নানা ভাবে আর্থিক সহায়তা প্রদান করতেন। তিনি দেশ ও জাতির শিক্ষা বিস্তারে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় কাজে মসজিদ, মাদরাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন।

মৃত্যু কালে তিনি স্ত্রী ও তিন সন্তান জনাব ডা. মেসবা ফারুকী, জনাব ইমরান ফারুকী ও জনাব সালমান ফারুকী, এক নাতী ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close