বিশ্বজুড়ে

মালয়েশিয়ার নিষিদ্ধের তালিকায় যুক্ত হল বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মালয়েশিয়ার মন্ত্রী ইসমাইল সাবরি বলেন, ‘যেসব দেশকে উচ্চ ঝুঁকিপূর্ণ মনে করা হবে, তাদেরকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।’

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে নিষিদ্ধের তালিকায় বাংলাদেশসহ নতুন করে অন্তত নয়টি দেশকে যুক্ত করেছে মালয়েশিয়া সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির জাতীয় বার্তা সংস্থা বার্নামার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

মঙ্গলবার দেশটির সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আগামী ৭ সেপ্টেম্বর থেকে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ছাড়াও দক্ষিণপূর্ব এশিয়ার সাতটি দেশের পাসপোর্টধারীদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বার্নামার প্রতিবেদনে দেশটির জ্যেষ্ঠ মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের উদ্বৃতি দিয়ে বলা হয়, যেসব দেশে দেড় লাখের বেশি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে, সেসব দেশকে এই নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এতে বাংলাদেশ ও ভারতের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মালয়েশিয়ায় বৃহস্পতিবার পর্যন্ত ৯ হাজার, ৩৭৪ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে আরও ১২৮ জন মারা গেছে। দেশটি গত মার্চ মাস থেকে পর্যটক ও ব্যবসায়ী ভ্রমণকারীদের মালয়েশিয়া প্রবেশ নিষিদ্ধ করে এবং একইসঙ্গে দেশটির নাগরিকদের চলাচল ও বাণিজ্যে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে।

তবে কড়াকড়ি আরোপের পরও দেশটির ফিরে যাওয়া নাগরিক ও অবৈধ অভিবাসীদের দ্বারা সংক্রমণ ছড়িয়ে পরে।

নিষিদ্ধের তালিকায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, ব্রাজিল, স্পেন, ইতালি, সৌদি আরব এবং রাশিয়াও অন্তর্ভুক্ত রয়েছে।

মন্ত্রী ইসমাইল সাবরি বলেন, “যেসব দেশকে উচ্চ ঝুঁকিপূর্ণ মনে করা হবে, তাদেরকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।”

এর আগে, ইসমাইল সাবরি বলেছিলেন, এই নিষেধাজ্ঞায় স্থায়ী বাসিন্দা, প্রবাসী, শিক্ষার্থী ও তাদের স্বামী/স্ত্রী এবং সেকেন্ড হোম কর্মসূচির মাধ্যমে মালয়েশিয়ার অভিবাসন করা ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হবে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close