প্রধান শিরোনামবিশ্বজুড়ে

মাস্ক পরা বাধ্যতামূলক রইল না যুক্তরাষ্ট্রে !

ঢাকা অর্থনীতি ডেস্ক: নতুন ঘোষণা চমকে দিল যুক্তরাষ্ট্র ! করোনাভাইরাসের টিকা গ্রহণকারীদের মাস্ক পরা বাধ্যতামূলক রইল না যুক্তরাষ্ট্রে। ঘরে-বাইরে বেশির ভাগ জায়গায় মাস্ক ছাড়া থাকার অনুমতি দিল দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এক টুইটে তিনি যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) এর কথা উল্লেখ করে এ বার্তা দিয়েছেন।

এই ঘোষণাকে যুক্তরাষ্ট্রের জন্য এক মহান দিন হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১৩ মে) ওভাল অফিসে রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে মাস্ক খুলে ফেলেন তিনি।

টুইটে বাইডেন লেখেন, ‘কোভিড-১৯-এর সঙ্গে দীর্ঘ যুদ্ধের পর আজ যুক্তরাষ্ট্রের জন্য একটি ভালো দিন। কিছুক্ষণ আগে সিডিসি জানিয়ে দিয়েছে যে টিকা সম্পূর্ণ করা ব্যক্তিদের ক্ষেত্রে আর মাস্ক পরা বাধ্যতামূলক নয়।’

বিবিসি জানিয়েছে, নতুন নির্দেশনায় বেশির ভাগ জায়গায় ঘরের ভেতরে বা বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। তবে জনাকীর্ণ বাস, প্লেন এবং হাসপাতালে তা পরতে বলেছেন মার্কিন কর্মকর্তারা।

এদিকে, হোয়াইট হাউসের রোজ গার্ডেনে প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নতুন এই নির্দেশনা মেনে চলতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আসছে হেমন্তে সে দেশের সব স্কুল পুরোপুরি চালু করার আহ্বান জানিয়েছেন ১৭ লাখ সদস্যের আমেরিকান ফেডারেশন অব টিচারস লেবার ইউনিয়নের সভাপতি।

Related Articles

Leave a Reply

Close
Close