আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

মিয়ানমার থেকে ৩ দিনে এসেছে ১ হাজার মেট্রিক টন পেঁয়াজ

ঢাকা অর্থনীতি ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে দিশেহারা পুরো দেশ। তবে ভারত রপ্তানি বন্ধ করে দেয়ায়, মিয়ানমার থেকে একের পর এক পেঁয়াজবাহী ট্রলার ভিড়ছে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে। গত তিন দিনে এসে পৌঁছেছে এক হাজার মেট্রিক টনের বেশি পেঁয়াজ। তবে বন্দরে শেড না থাকায় ভোগান্তিতে পড়ছেন ব্যবসায়ীরা।

হঠাৎ করেই ব্যস্ত হয়ে উঠেছে টেকনাফ স্থলবন্দর। ট্রলারে ট্রলারে মিয়ানমার থেকে আসছে পেঁয়াজ। দেশে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পর মিয়ানমার থেকে বিপুল পরিমাণে পেঁয়াজ আমদানি শুরু করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। যার দাম পড়ছে কেজিপ্রতি ৪৫ টাকা। এসব পেঁয়াজ যাচ্ছে সারাদেশে।

কাস্টমস সুপার নুরুল আবছার জানায়, গত ৫ সেপ্টেম্বর থেকে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। পুরো মাসজুড়ে ৩ হাজার ৫৭৪ মেট্রিক টন পেঁয়াজ এসেছে দেশটি থেকে। আর গত তিনদিনে এসেছে এক হাজার মেট্রিক টন।

তবে টনে টনে পেঁয়াজ আসলেও পর্যাপ্ত শেড নেই বন্দরে। তাই ঝড়বৃষ্টিতে নষ্ট হওয়ার আশঙ্কা সিএন্ডএফ এ্যাসোসিয়েশনের। যদিও এ ব্যাপারে কোন কথা বলেননি স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের কেউ।

আগামী কয়েকদিনে আরও বেশি সংখ্যক পেঁয়াজ মিয়ানমার থেকে আসবে বলে জানিয়েছেন আমদানিকাকরা। আশা করা হচ্ছে দ্রুই নিয়ন্ত্রণে আসবে পেঁয়াজের ঝাঁজ।

Related Articles

Leave a Reply

Close
Close