করোনাস্বাস্থ্য

মেডিকেলের ফাইনাল প্রফ – ‘যুদ্ধের সময় যােদ্ধা নিয়ােগ বন্ধ রাখবেন না’

নিজস্ব প্রতিবেদকঃ মেডিকেল কলেজগুলোর মে’২০ এর স্থগিত ফাইনাল প্রফ পরীক্ষা দ্রুততম সময়ের মধ্যে অনুষ্ঠিত করবার দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

সম্প্রতি করােনা মহামারিতে আর সকল শিক্ষা প্রতিষ্ঠানের মত মেডিকেল কলেজগুলাও বন্ধ রাখা হয়েছে যার দরুণ আটকে আছে মে’২০ এর সব কয়টি প্রফ। তবে অন্য সব প্রফের তুলনায় ফাইনাল প্রফের বিষয়টি একটু আলাদা। মে’২০ এর প্রফটি

মূলত বিগত নভেম্বর ২০১৯ এ ইতােমধ্যেই হয়ে যাওয়া ফাইনাল প্রফের সাপ্লিমেন্টারি পরীক্ষা। অন্য উচ্চ মাধ্যমিক শিক্ষাব্যবস্থার তুলনায় কম ছুটি, বেশি ক্লাস এবং ৬ মাস এর নিয়মিত পরীক্ষার মাধ্যমে তাদের চিকিৎসক হওয়ার যে ধারা তা বিগত কয়েক বছরই মেডিকেল শিক্ষাব্যবস্থাকে রেখেছে সেশনজটবিহীন এবং হাসপাতালে রােগীদের সেবা প্রদানে ডাক্তার যােগান দেওয়াকে রেখেছে নিরবচ্ছিন্ন। তবে রোগীদের সবচেয়ে দুঃসময়টাতে চিকিৎসক তৈরির এ ধারা ব্যহত হলে শুধু দীর্ঘমেয়াদেই নয়, ইন্টার্ন ডাক্তার সংকট হতে চলেছে অতি আসন্ন।

মেডিকেল কলেজগুলোর তত্ত্বাবধায়ক বিশ্ববিদ্যালয়গুলো থেকে আসা নােটিশ অনুযায়ী, চলমান করোনা পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য হগিত ঘােষণা করা হয়েছে ফাইনাল প্রফ। মেডিকেলের নিয়ম অনুসারে ইতােমধ্যেই ই ৬ মাস পিছিয়ে যাওয়া ২৪০০ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত যাদের অন্য প্রফগুলাের মত কারিকুলাম সংশােধন করে এ ঘাটতি পূরণ করে নেওয়ার কোনাে সুযােগ নেই। ঠিক একইভাবে সেপ্টেম্বরের শুরুতেই বিগত বছর পাশ করে যাওয়া ইন্টার্ন ডাক্তারদের ইন্টার্নশিপ শেষ হয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষের নতুন ইন্টার্ন পেতে ফাইনাল প্রফ ব্যতীত আর কোনাে বিকল্প নেই।

BSMMU এর নােটিশ অনুযায়ী এই বিপদসংকুল সময়েই Phase-A রেসিডেন্টদের ব্লক এন্ডিং পরীক্ষা পদ্ধতি সংশােধন করে শুধু ব্রিটেন ও SCA এর মাধ্যমে নেওয়া হচ্ছে, পরবর্তী সেশনের বুক অনলাইনে নিতে নােটিশ জারি হয়েছে, চলে যাওয়া সময় পুষিয়ে নিতে কারিকুলাম সংক্ষেপের পরিকল্পনা জানানাে হয়েছে। এমনকি বিভিন্ন দেশে এই সংকটকালীন অবস্থায় কোনােভাবেই ইন্টার্ন ডাক্তার ঘাটতি যাতে না হয় সেজন্যে পরীক্ষা পদ্ধতি সংস্কার করা হয়েছে।

এই সংকট নিরসনে আমরা যথাযথ কর্তৃপক্ষের সাথে যাবতীয় তথ্য উপাত্তসহ যােগাযােগ করলেও তারা আমাদের কোনাে সুস্পষ্ট সিদ্ধান্ত জানাতে ব্যর্থ হয়। উপরন্ত পরবর্তী সেশনগুলাে নিয়ে তাদের ক্রমাগত পরিকল্পনা অব্যাহত দেখে অত্যন্ত দুঃখের সাথে ভাবতে বাধ্য হচ্ছি, যে তারা আমাদের সেশন ক্ষতি ও হাসপাতালে হতে যাওয়া অতি আসন্ন ইন্টার্ন ডাক্তারের এই ঘাটতি পূরণে পদক্ষেপ নিতে যথেষ্ট আন্তরিক নন।

উদ্ভূত পরিস্থিতিতে আমাদের শিক্ষার্থীদের পক্ষ থেকে তিনটি দাবীতে আমরা আগামীকাল ঘেকে স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন পালন করতে যাচ্ছি ।

১। বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ এর ঐক্যমত তথা বিএমডিসির সার্বিক সহায়তায় অনতিবিলম্বে MBBS মে’২০ ফাইনাল প্রফ অনুষ্ঠিত করার ব্যবস্থা গ্রহণ।
২। চলমান করোনা সংকট মােকাবেলায় দ্রুত আসন্ন ইন্টার্ন ঘাটতি পূরণে প্রয়ােজনে পরীক্ষা পদ্ধতি সংস্করণ।
৩। বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদন সংক্রান্ত জটিলতা ও দীর্ঘসূত্রিতা সমাধানে আপাতত মেডিকেলের কলেজের তত্ত্বাবধায়নে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ।

১৬ জুন একটি প্রেস রিলিজের মাধ্যমে এই তথ্য জানায় ফাইনাল প্রফ মে’২০ এর পরীক্ষার্থীরা। এরপর ১৭ জুন ঢাকায় বিজয়নগরে মানববন্ধন করে তারা।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close