দেশজুড়েপ্রধান শিরোনাম

এ যেনো মশার হাটবাজার!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকা উত্তর সিটির ১০টি অঞ্চলে একযোগে শুরু হলো এডিস বিরোধী ভ্রাম্যমাণ আদালতের অভিযান। অভিযানের প্রথম দিনেই অসচেতনতার ভয়াবহ চিত্র উঠে এসেছে। আবাসিকসহ নানা বাণিজ্যিক প্রতিষ্ঠানে মিলেছে এডিসের লার্ভা ও মশার উর্বর প্রজননক্ষেত্র। এর দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থদণ্ড ও সতর্ক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার একটি প্রতিষ্ঠান ভবনের পাশেই মেলে এডিসের লার্ভার ভয়াবহ উপস্থিতি। কিছুদিন আগেও সিটি করপোরেশনের পক্ষ থেকে সতর্ক করে গেলেও কর্ণপাত করেনি কেউ। সেখানেই আবার যেন মশার উর্বর প্রজননক্ষেত্র।

একই দিন অভিযানে বাণিজ্যিক এলাকার মতো আবাসিক এলাকাতেও ধরা পড়ে ভয়াবহ চিত্র। মানুষের বসতঘরের পাশেই মশার বংশবিস্তারের ক্ষেত্র খুঁজে পান ভ্রাম্যমাণ আদালত। এসময় বাসিন্দাদের দ্রুত পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন।

স্থানীয়দের একজন বলেন, ‘সন্ধ্যা হলেই মশার জন্য থাকা যায় না। সবাই মিলে আশ পাশ পরিষ্কার করে ফেলবো।’করোনার এই সংকটে ডেঙ্গুর প্রাদুর্ভাব রুখতে সিটি করপোরেশনের অভিযান চলমান থাকবে বলে জানিয়েছেন ডিএনসিসি অঞ্চল-৩ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মীর নাহিদ আহসান। তিনি বলেন, ‘বারবার সচেতন করা ক্ষেত্রেও যারা কথা শোনেনি তাদের শাস্তির আওতায় আনবো।’

ভ্রাম্যমান আদালতের অভিযানের পাশাপাশি ১৬ মে থেকে দশদিনব্যাপী পরিচ্ছন্নতার অভিযান বিশেষ চালাবে উত্তর সিটি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close