দেশজুড়েপ্রধান শিরোনাম

মেহেরপুরের ভাষাসৈনিক নাজির হোসেনের মৃত্যু

ঢাকা অর্থনীতি ডেস্ক: মেহেরপুরের ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামের নিজ বাসভবনে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল (৮৩) বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে ভাষাসৈনিক নজির হোসেন বিশ্বাস বার্ধক্যজনিত কারণে নানা রোগে ভুগছিলেন। বেশি অসুস্থ হয়ে পড়লে সম্প্রতি তাকে মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ভর্তি করা হয়। চিকিৎসার পর তার অবস্থার কিছুটা উন্নতি হলে বাড়িতে নিয়ে আসেন পরিবারের লোকজন। পরে আজ দুপুরে তিনি আবারও অসুস্থ হয়ে পড়েন। পরিবারের লোকজন তাকে হাসপাতালে নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এসময় তিনি মারা যান।

ভাষাসৈনিক নাজির হোসেন ১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়ে কারাবরণ করেন। ১৯৫৫ সালে মেহেরপুর উচ্চ মাধ্যমিক ইংরেজি মডেল স্কুলের ছাত্ররা একুশে ফেব্রুয়ারি পালন করতে রাষ্ট্র ভাষা বাংলার দাবিতে মিছিল নিয়ে বের হয়। এসময় শিক্ষকরা শত বাধা ও ভয়ভীতি দেখিয়েও তাদের একুশে ফেব্রুয়ারি পালন বন্ধ করতে পারেননি।

শিক্ষকদের আদেশ অমান্য করে একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নাজির হোসেন বিশ্বাসসহ সামসুল আলা, গোলাম কবির, আবুল কাশেম, আঙ্গুর, কদম রসুল ও ইসমাইল হোসেনসহ ছাত্ররা মিছিল করে। এ অপরাধে রাতেই তাদের আটক করা হয়। পরে বিদ্যালয় থেকে তাদের রাসটিকেট দিয়ে বের করে দেওয়া হয়। সে সময় নাজির হোসেন ছিলেন অষ্টম শ্রেণির ছাত্র।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close