প্রধান শিরোনামবিশেষ প্রতিবেদন

মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা ভাইরাসের এর সংক্রামণে দেশে চলছে লকডাউন। এ অচলাবস্থায় স্বল্প আয়ের দরিদ্র মানুষেরা লাইনে দাঁড়িয়ে কিংবা ভোটার আইডি কার্ড দেখিয়ে খাদ্য সংগ্রহ করতে পারলেও সারাদেশে এই লকডাউনের বিপরীতে মারাত্মক সংকটে মধ্যবিত্ত পরিবারগুলো।

মধ্যবিত্ত পরিবারগুলো লাইনে দাঁড়িয়ে কিংবা জনপ্রতিনিধিদের কাছে নাম দিয়ে খাদ্য সহায়তা গ্রহণ হয়ত সম্ভবপর না। তাই ঢাকা-১৪ এর সংসদ সদস্য মো. আসলামুল হক মধ্যবিত্তদের পরিচয় গোপন রেখে প্রযুক্তির সহায়তায় শুরু করেন দুটি অভিনব খাদ্য বিতরণ পন্থা।

গত ২৭ মার্চ প্রথম তিনি চালু করেন হটলাইনের মাধ্যমে খাদ্য বিতরণ। হটলাইনে ফোন করে ঠিকানা মেসেজ করে দিলেই খাবার চলে যায় ঢাকা-১৪ এর বাসিন্দাদের দরজায়। ইতিমধ্যে এই হটলাইন ঢাকা-১৪ তে ব্যাপক জনপ্রিয় হয়েছে। খাদ্য গ্রহণ শেষে গ্রহীতা পুনরায় হটলাইনে ফিরিতি ফোনে জানাচ্ছেন কৃতজ্ঞতা। এভাবে একটি গ্রহীতা পরিবার প্রতি সপ্তাহে একবার খাদ্য গ্রহণ করতে পারেন।

মো. আসলামুল হক ২০ মে থেকে শুরু করেছেন মোবাইল অ্যাপ এর মাধ্যমে খাদ্য বিতরণ প্রক্রিয়া। Connect Aslamul Haque Mp নামের এই অ্যাপে নাম ঠিকানা রেজিস্টার করে শুধু মাত্র একটি ক্লিক করলেই খাদ্যের অনুরোধটি চলে যায় অ্যাপের সার্ভারে। অ্যাপ সার্ভারে গচ্ছিত অনুরোধ পাঠানো পরিবারগুলোর অনুরোধ স্বয়ংক্রিয়ভাবে পরের সপ্তাহের খাদ্যের অনুরোধ জেনারেট করে। এতে খাদ্য বিতরণ প্রক্রিয়া অনেকটা সহজ হয়ে যায়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close