তথ্যপ্রযুক্তি

ম্যালেরিয়া সনাক্ত হবে মোবাইলেই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ম্যালেরিয়া হয়েছে কিনা জানতে আর রক্ত দিতে হবে না। স্মার্টফোনে যুক্ত চিপে থুতু ফেললেই তা জানা হয়ে যাবে। এমনকি জানা যাবে, এতে আক্রান্ত হওয়ার মাত্রা কম না বেশি।

চিকিৎসক বা প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে ছোটাছুটি না করে হাতে থাকা মোবাইল ফোনে ঝট করে এই জরুরি তথ্য জেনে নেওয়ার নতুন পথ দেখালেন যুক্তরাষ্ট্রের সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক চোঙ আন ও তার সহযোগীরা। তার নেতৃত্বে গবেষক দলটি খুব পাতলা আর ছোট্ট একটি ‘চিপ’ তৈরি করে তা জুড়ে দিয়েছেন মোবাইলে। এই চিপ আসলে একটি বহনযোগ্য ল্যাবরেটরি। সম্প্রতি তাদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘নেচার’ গ্রুপের আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী ‘মাইক্রোসিস্টেমস অ্যান্ড ন্যানোইঞ্জিনিয়ারিং’-এ।

গবেষকরা বলেন, থুতুতে মিশে থাকে নানা ধরনের হরমোন ও প্রোটিন। এর মধ্যে আছে ‘কর্টিসল’, ‘আলফা অ্যামাইলেজ’ ও ‘প্যারা-থাইরয়েড হরমোন’ (পিটিএইচ)। বিভিন্ন রোগের সংক্রমণের সঙ্গে সঙ্গে থুতুতে এসবের পরিমাণের তারতম্য ঘটে। সেই তারতম্য হয়েছে কিনা, বা হলে কতটা হয়েছে, তা থুতু-পরীক্ষার মাধ্যমেই জানা যায়।

এ ক্ষেত্রে স্মার্ট ফোনে গবেষকদের তৈরি চিপ যুক্ত করতে হবে এবং এ-সংক্রান্ত একটি বিশেষ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। এরপর চিপে থুতু ফেললেই মোবাইলের স্ট্ক্রিনে ভেসে ওঠবে এর ফলাফল। চিপটি তিন সেন্টিমিটার দীর্ঘ। একই সমান প্রশস্ত। আর মাত্র এক মিলিমিটার পুরু। এই চিপে থাকে প্লাস্টিকের একটি গর্ত, যা ভরা থাকে বিশেষ একটি অ্যান্টিবডিতে। গবেষকরা বলছেন, ওই অ্যান্টিবডির সঙ্গে থুতুর ক্রিয়া-বিক্রিয়াই জানিয়ে দেয় নির্দিষ্ট হরমোন ও প্রোটিনের মাত্রা। এ থেকেই আসলে বোঝা যায়, রক্তে ম্যালেরিয়ার বাহক পরজীবী ‘প্লাসমোডিয়াম ফ্যালসিপেরাম’ আছে কিনা এবং থাকলে কী পরিমাণে আছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close