দেশজুড়েপ্রধান শিরোনাম

যাত্রী ও পণ্য পরিবহন উভয় ক্ষেত্রে ফের বাড়ছে রেলের ভাড়া

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যাত্রী ও পণ্য পরিবহন উভয় ক্ষেত্রে ফের বাড়ছে রেলের ভাড়া। এ সংক্রান্ত একটি প্রস্তাবও চূড়ান্ত করেছে রেলপথ মন্ত্রণালয়। প্রস্তাবে যাত্রীবাহী ট্রেনের সব রুটেই নন-এসি আসনে গড়ে ২৫ শতাংশ ভাড়া বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। এসি চেয়ার ও বার্থে ভাড়া বাড়বে রুটভেদে ৪৩ থেকে ৮০ শতাংশ পর্যন্ত।

পাশাপাশি পণ্যবাহী ও কন্টেইনারবাহী ট্রেনের ভাড়া বাড়নোর প্রস্তাব করা হয়েছে ২০ শতাংশ হারে। এছাড়া কন্টেইনারবাহী ট্রেনে প্রদত্ত রেয়াতি সুবিধাও ২৫ শতাংশ কমানো হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ভাড়া বৃদ্ধি-সংক্রান্ত একটি বৈঠক গত সপ্তাহে রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত। ওই বৈঠকে ভাড়া বৃদ্ধির নতুন প্রস্তাব অনুমোদন করা হয়। শিগগিরই এ প্রস্তাবটি অনুমোদনের জন্য যাবে প্রধানমন্ত্রীর কাছে। অনুমোদনের পরই রেলের নতুন ভাড়া কার্যকর হবে।

প্রস্তাবনায় বলা হয়, বাংলাদেশ রেলওয়েতে চলাচলরত আন্তঃনগর ট্রেনের যাত্রী ভাড়া সর্বশেষ ২০১৬ সালে সাত দশমিক ২৩ শতাংশ বৃদ্ধি করা হয়। বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি, অপারেশন ব্যয় বৃদ্ধি ও রক্ষণাবেক্ষণসহ আনুষঙ্গিক যন্ত্রপাতির দাম বৃদ্ধি পাওয়ায় রেলওয়ের ভাড়া বৃদ্ধি করা প্রয়োজন হয়ে পড়েছে। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রতি বছর ভাড়া বৃদ্ধির পরামর্শ দিয়েছে।

গত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে রেলওয়ের জ্বালানি ব্যয়, বেতন-ভাতা ও রক্ষণাবেক্ষণ বৃদ্ধি পেয়েছে যথাক্রমে গড়ে ৩৩ শতাংশ। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধাপে ২৫ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এতে রেলের কিলোমিটারপ্রতি ভিত্তি ভাড়া ৩৯ পয়সা থেকে বেড়ে হবে ৪৯ পয়সা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close