দেশজুড়েপ্রধান শিরোনাম

যানজট কমাতে আইজিপিকে বিভিন্ন দিক নির্দেশনা প্রধানমন্ত্রীর

ঢাকা অর্থনীতি ডেস্ক: মেট্রোরেল ও এক্সপ্রেসওয়ের ফলে রাজধানীর যানজট অনেকটা সহনশীল হয়ে গেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জ্যাম কমাতে আরও উদ্যোগ নেয়া হচ্ছে। গতকালই আইজিপির সঙ্গে কথা হয়েছে। তাকে, বিভিন্ন দিক নির্দেশনা দেয়ার পাশাপাশি ট্রাফিক লাইটগুলো সচল করে যানবাহন এক ধরনের শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে বলেছি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে গণভবনে মিউনিখ নিরাপত্তা সম্মেলন’-এ যোগদান ও জার্মানি সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যানজটের বিষয়ে এ পদ্ধতি খুব শিঘ্রই চালু করা হবে জানিয়ে তিনি বলেন, আগে যানজটের অতিরিক্ত চাপ ছিল। এখন সে চাপ নেই। কাজেই এখন ট্রাফিক লাইট পদ্ধতিতে চলে যাওয়া সহজ হবে। তবে, সেক্ষেত্রেও বেশিক্ষণ নয়। অল্প, সময় ধরে রেখে রেখে ছাড়তে হবে। যাতে, মানুষ চলমান থাকে তাহলে তারা বিরক্ত হবে না, আর যানজটের অনুভূতিটাও হবে না।

প্রধানমন্ত্রী বলেন, মেট্রোরেল তৈরীর আগে নানা মানুষ নানা ধরনের কথা বলেছে। ৩০ হাজার কোটি টাকা দিয়ে কেন মেট্রো বানাচ্ছি এ ব্যাপারেও তুমুল টকশো হয়েছে।

সেগুলো প্রধানমন্ত্রী দেখেছেন জানিয়ে বলেন, তাদের ভাষ্য ছিল, ৩ হাজার কোটি টাকা দিয়েই যানজট নিরসন করা যেত। তাহলে এতো টাকা খরচ করে মেট্রো কেনো? তবে, যারা এই আলোচনা করেছেন তারা এখন কী বলছে আমি সেটা জানতে চাই।

আরও পাঁচটা মেট্রোরেল পুরো ঢাকা জুড়ে হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, কিছু কথা বলা আমাদের বাঙালির চরিত্র। একটা দলই আছে যাদের কিছু ভালো লাগেনা। তারপর যখন সেটা সম্পন্ন হয় তখন তারা আবার সেগুলো ঠিকই উপভোগ করে।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর আজ প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close