দেশজুড়ে

যানজট নিরসনে দুই শিফটে চলবে অটোরিকশা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যানজট নিরসন, জনদুর্ভোগ কমাতে ও অটোরিকশা চলাচলে শৃঙ্খলা আনতে দেশে এই প্রথম স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেম চালু করলো রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। জানা গেছে, মহানগর এলাকায় এখন থেকে ‘সকাল-বিকেল’ দুই শিফটে চলাচল করবে ‘লাল ও সবুজ’ রঙের ব্যাটারিচালিত অটোরিকশা।

সোমবার (১ জুন) থেকে কার্যক্রম শুরু হলেও পুরোপুরি বাস্তবায়নে এক মাস সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর আড়াইটার পর্যন্ত লাল রঙ এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত সবুজ রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। পরের সপ্তাহে সকাল ৬টা থেকে আড়াইটা পর্যন্ত সবুজ রঙ এবং আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত লাল রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। তবে শুক্রবার ও সরকারি ছুটির দিনে সারাদিন এবং প্রতিদিন রাত সাড়ে ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলবে।

নীতিমালা অনুযায়ী, যেসব অটোরিকশা ও চার্জার রিকশার নিবন্ধনের মেয়াদ পাঁচ বছর অতিবাহিত হয়েছে তাদের নিবন্ধন বাতিল করা হবে। যেসব মালিকরা রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটার নয়/স্থায়ী নাগরিক নয়, তাদের নিবন্ধন বাতিল করা হবে। নতুন নিবন্ধনের ক্ষেত্রেও একই নিয়ম বলবৎ থাকবে। একজন মালিকের নামে পাঁচটির অধিক অটোরিকশা ও চার্জার রিকশা নিবন্ধন করা যাবে না।

এছাড়া যেসব অটোরিকশা ও চার্জার রিকশার নিবন্ধন পাঁচ বছর পূর্ণ হয়নি সেসব অটোরিকশা ও চার্জার রিকশার মালিকরা নবায়ন ফি প্রদান সাপেক্ষে অনলাইন নিবন্ধনের সুবিধা পাবেন। বিদ্যমান নিবন্ধিত চালকরা নবায়ন ফি পরিশোধপূর্বক নতুন নিবন্ধন করতে পারবেন। এই সুযোগ ২০১৯-২০২০ অর্থ বছরের ১ম কোয়ার্টার জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত বলবৎ থাকবে। অটোরিকশার নিবন্ধন কার্ডের নম্বরের ভিত্তিতে জোড় ও বিজোড় অনুসারে দুই ভাগে বিভক্ত করা হবে।

Related Articles

Leave a Reply

Close
Close