প্রধান শিরোনামবিশ্বজুড়ে

যুক্তরাজ্যে প্রথমবারের মতো নামাজ সম্প্রচার করবে বিবিসি রেডিও

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যুক্তরাজ্যের মুসলমানরা প্রথমবারের মতো বিবিসি রেডিওতে (স্থানীয়) সম্প্রচারিত জুমার নামাজ শুনতে পারছেন বলে সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, লন্ডনের বিভিন্ন মসজিদের কয়েকজন ইমাম প্রতি সপ্তাহে বিবিসির স্থানীয় ১৪টি রেডিও স্টেশন থেকে খুতবা এবং নামাজের ইমামতি করার আগে পবিত্র কোরআন বা পবিত্র হাদীস থেকে তেলাওয়াত সম্প্রচার করছেন। ওই স্টেশনগুলোর শ্রোতারা- লন্ডন, লিডস, স্টোক, ডার্বি, ম্যানচেস্টার, কভেন্ট্রি, নটিংহ্যাম, ল্যাংকাশায়ার, শেফিল্ড, দ্য য়েস্ট মিডল্যান্ডস, বার্কশায়ার, ওয়ারউইকশায়ার, দ্য থ্রি কাউন্টিস, মার্সেসাইডসহ ব্রিটেনের বিভিন্ন অংশে বসবাস করেন। এসব এলাকায় প্রচুর মুসলিম বসবাস করেন বলেও প্রতিবেদনে বলা হয়।

বিবিসি লোকাল রেডিওর প্রধান ক্রিস বার্নস এ বিষয়ে বলেন, বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে পরস্পর সংযুক্ত করাই স্থানীয় রেডিওগুলোর কাজ এবং আমরা আশা করি যে এই সাপ্তাহিক অনুষ্ঠানগুলো একে অন্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া মুসলমান সম্প্রদায়ের মানুষের একাকীত্ব দূর করতে সহায়তা করবে।

ব্রিটেনে করোনা ভাইরাস বিস্তার রোধে নেয়া পদক্ষেপের কারণে ২৩ শে মার্চ থেকে সারাদেশের উপাসনালয়গুলো বন্ধ রয়েছে। আর তাই গত শুক্রবার থেকে বিবিসিতে জুমার নামাজের সম্প্রচার শুরু হয়। করোনাভাইরাসের প্রকোপ শেষে স্থানীয় মসজিদগুলো খোলার আগপর্যন্ত জুমার নামাজ সম্প্রচার করা হবে। তার মানে মুসলমানরা তাদের স্থানীয় মসজিদে যতদিন না নামায আদায় করতে পারছেন, ততদিন বিবিসি রেডিও জুমার নামাজ সম্প্রচার করবে। অবশ্য অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু যেমন হিন্দু এবং ইহুদি সম্প্রদায়ের জন্যও নিয়মিত সম্প্রচারের পরিকল্পনা রয়েছে বলে বিবিসি জানিয়েছে। সূত্র : আরব নিউজ

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close